টাইফুন ম্যাংখুতে নিহত ৬৪

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিপাইনে আঘাত হানার পর হংকং ও চীনের মূল ভূখন্ডে আঘাত হেনেছে বছরের সবচেয়ে শক্তিশালী টাইফুন ম্যাংখুত। এই সুপার টাইফুনের আঘাতে এখন পর্যন্ত অন্তত ৬৪ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন কয়েক শত লোক। এখনো ম্যাংখুতের প্রভাব পুরোপুরি কাটেনি। খবর স্কাই নিউজের।

এ বছরের সবচেয়ে শক্তিশালী এই ঝড় ফিলিপাইন থেকে চিনের মূল ভূখণ্ডের দিকে ধ্বংসাত্মক পথ তৈরি করে এগিয়ে যাচ্ছে।

ঘণ্টায় ১৭৩ কিলোমিটার বেগে ভয়ঙ্কর ঝোড়ো হাওয়ায় বাড়িঘর থেকে ছাদ ধসে পড়েছে, উপড়ে গিয়েছে অসংখ্য গাছ। এছাড়া এর প্রভাবে বৃষ্টি ও ভূমিধস হয়েছে অনেক। চিনের মূল ভূখণ্ডের দক্ষিণে গুয়াংডং প্রদেশে জিয়াংমেন শহরে স্থানীয় সময় রবিবার বিকেল পাঁচটা নাগাদ আছড়ে পড়ে। গুয়াংডংয়ে দু’জনের মৃত্যুর খবর মিলেছে।

এই প্রদেশে জনবসতি সবচেয়ে বেশি। ইতিমধ্যেই ২৫ লক্ষ লোককে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। হংকং সীমান্তে প্রযুক্তি-হাব শেনঝেন ও পর্যটকপ্রিয় দ্বীপ হাইন্যান থেকে সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

গত ৬০ বছরের ইতিহাসে এই নিয়ে ১৫ বার এমন ভয়াবহ ঝড়ের সাক্ষী হলো হংকং। গত বছর সুপার টাইফুন হাতোর প্রভাবে মারাত্মক ক্ষতি হয় হংকংয়ে।

এরআগে ফিলিপাইনের উত্তরের লুজন দ্বীপ এলাকায় ছোট শহর এবং গ্রামের বাড়িঘর মাটিতে মিশিয়ে দিয়েছে ম্যাংখুত। পাঁচ বছর আগে ঘূর্ণিঝড় ইয়োলান্ডার দাপটে এখানে ৬ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন।