জয় দিয়েই বছর শেষ করার অপেক্ষায় টাইগাররা

স্পোর্টস ডেস্কঃ দারুণভাবে কাটানো একটি বছর জয় দিয়েই শেষ করতে চায় মাশরাফি বিন মুর্তজার দল। শুধু তাই নয় আজ টি-টোয়েন্টির কম্বিনেশন নিয়ে পরীক্ষা-নিরীক্ষার শেষ সুযোগ বাংলাদেশের সামনে। জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে সেই সুযোগ কাজে লাগাতেই মাঠে নামবে টাইগাররা।

রোববার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলা শুরু হবে বিকাল ৫টায়। অবশ্য প্রথম টি-টোয়েন্টিতে জিতে সিরিজে এগিয়ে থাকা বাংলাদেশ খুশি নয় তাদের ব্যাটিং নিয়ে।

৮০ রানে ৫ উইকেট হারানো বাংলাদেশকে লক্ষ্যের কাছাকাছি নিয়ে যান মাহমুদউল্লাহ ও লিটন দাস। তবে শেষ পর্যন্ত ব্যাট হাতে অবদান রাখতে হয় মাশরাফিকেও। অধিনায়ক চান, পরিস্থিতি অনুযাযী ব্যাটিং করে ব্যাটসম্যানরাই কাজটা শেষ করুক।

আরও একটা সুযোগ পেতে পারেন প্রথম ম্যাচে রান আউট হওয়া এনামুল। সাকিব আল হাসানের অনুপস্থিতিতে তিন নম্বরেই নামতে পারেন সাব্বির রহমান।

দ্বিতীয় ম্যাচে ব্যাটসম্যানদের কাছ থেকে আরও দায়িত্বশীল ব্যাটিং আশা করছেন অধিনায়ক। তিনি মনে করেন, প্রথম ম্যাচে ১৩২ রানের লক্ষ্য কঠিন করে ফেলেছিলেন তারাই। সতীর্থদের কাছ থেকে পরিস্থিতি অনুযায়ী ব্যাটিং চান তিনি।

এসেই ক্রিকেট বিশ্বকে চমকে দেওয়া বাঁহাতি পেসার মুস্তাফিজুর রহমান এখন দলের নিয়মিত সদস্য। আন্তর্জাতিক ক্রিকেটে আল আমিন হোসেনের ফেরাটাও ভালো হয়েছে। তারপরও পরিবর্তন আসতে পারে পেস আক্রমণে।

অভিষেকের অপেক্ষায় থাকা পেসার কামরুল ইসলাম রাব্বি খেলতে পারেন দ্বিতীয় ম্যাচে। এর আগে ওয়ানডে সিরিজে তিন ম্যাচেই একাদশের বাইরে ছিলেন তিনি।

আগের ম্যাচে অভিষিক্ত জুবায়ের হোসেন আরও একটি সুযোগ পেতে পারেন। তবে বোলিং আক্রমণের ধার বাড়াতে চাইলে বাঁহাতি স্পিনার আরাফাত সানিকে ফেরাবে স্বাগতিকরা।

চলতি বছর আর কোনো খেলা নেই বাংলাদেশের। টি-টোয়েন্টির এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে নিজেদের কম্বিনেশন নিয়ে পরীক্ষার শেষ এই সুযোগ হাতছাড়া করতে রাজি নন অধিনায়ক মাশরাফি। সবাইকে ঘুরিয়ে-ফিরিয়ে দেখে নিতে চান তিনি।

অন্যদিকে জয় নিয়ে দেশে ফিরতে হলে ব্যাটিংয়ে আরও ভালো করতে হবে জিম্বাবুয়ে দলের। প্রথম ম্যাচে ৬৮ রানের চমৎকার ইনিংস খেলা ম্যালকম ওয়ালার মনে করেন, ১৫০/১৬০ রানের লক্ষ্য দিতে পারলে খেলার চিত্রটা ভিন্ন রকম হতে পারতো।

প্রস্তুতি ম্যাচে জয় দিয়ে সফর শুরু করা জিম্বাবুয়ে হেরেছে টানা চারটি সীমিত ওভারের ম্যাচ। বাংলাদেশের বিপক্ষে একটি জয় নিয়ে ফিরতে এবং আরেকটি সিরিজ হার এড়াতে শেষ ম্যাচটির দিকে তাকিয়ে আছে তারা।

Leave a Reply