জয়পুরহাটে এবার ২০ হাজার মে.টন সরিষা উৎপাদন

জয়পুরহাট, ৫ মে, ২০১৮ : জেলায় এবারও সরিষার বাম্পার ফলন হয়েছে। চলতি ২০১৭-১৮ মৌসুমে জেলায় সরিষার উৎপাদন হয়েছে ১৯ হাজার ৮১২ মে.টন। যা গত বছরের তুলনায় পাঁচ হাজার মেট্রিক টন বেশি।
জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, চলতি ২০১৭-১৮ ফসল উৎপাদন মৌসুমে জেলায় সরিষার চাষের লক্ষ্যমাত্রা ধার্য করা হয় ১০ হাজার ৬৯০ হেক্টর জমিতে। অর্জিত হয় ১১ হাজার ১২৫ হেক্টর। যা লক্ষ্যমাত্রার চেয়ে ৪৩৫ হেক্টর বেশি। উৎপাদন লক্ষ্যমাত্রা ১৩ হাজার ৭৯০ মেট্রিক টন ধরা হলেও উৎপাদন হয়েছে ১৯ হাজার ৮১২ মেট্রিক টন সরিষা। যা লক্ষ্যমাত্রার চেয়ে পাঁচ হাজার মেট্রিক টন বেশি। হেক্টর প্রতি গড় ফলন হয়েছে এক দশমিক ৭০ মেট্রিক টন সরিষা বলে জানায় কৃষি বিভাগ। জেলার পাঁচ উপজেলাতেই ইতোমধ্যে শতভাগ সরিষা মাড়াই কার্যক্রম সমাপ্ত হয়েছে। জেলায় সরিষার বাম্পার ফলনের পাশাপাশি দাম ভালো পাওয়ায় কৃষকরাও খুশি। বাজারে এবার প্রকার ভেদে সাড়ে ১৮শ’ টাকা থেকে শুরু করে ২ হাজার এবং ২১শ’ টাকা পর্যন্ত সরিষার মণ কেনা বেচা হচ্ছে বলে জানায় স্থানিয় কৃষি বিভাগ ও ব্যবসায়ীরা।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্রনাথ রায় বাসস’কে বলেন, জেলায় দিন দিন সরিষা চাষ বৃদ্ধি পাচ্ছে। জেলায় এবার ৪ হাজার ৫ শ জন সরিষা চাষিকে কৃষি প্রণোদনার আওতায় সহায়তা হিসেবে এক কেজি সরিষার বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়েছে বলে জানান তিনি।