জ্যাক ম্যার ৬৬৯ তত্ত্ব : ছয়দিনে ছয়বার যৌন সম্পর্কের পরামর্শ

আন্তর্জাতিক ডেস্ক : সপ্তাহের ছয়দিন কর্মক্ষেত্রে ‘৯৯৬’ তত্ত্ব অবলম্বন করে (সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত) কাজ করার পরামর্শ দিয়েছিলেন অনলাইনে কেনাবেচার চীনা ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক ম্যা।

এবার উন্নত জীবনের লক্ষ্যে নতুন এক তত্ত্ব হাজির করলেন তিনি। নতুন এই তত্ত্বের নাম দিয়েছেন আগের তত্ত্বের ঠিক উল্টো ‘৬৬৯’। এই তত্ত্ব অনুস্মরণের পরামর্শ দিয়ে জ্যাক ম্যা বলেছেন, ‘৬৬৯’, সপ্তাহের ছয়দিন ছয়বার শারীরিক সম্পর্ক করতে হবে। তবে কতক্ষণ ধরে করছেন, সেটাই প্রধান বিষয়।

ব্রিটিশ দৈনিক ডেইলি মেইলের এক প্রতিবেদন বলছে, আলিবাবার কর্মীদের বিয়ের অনুষ্ঠানে গিয়ে কর্মচারীদের উদ্দেশে এ পরামর্শ দিয়েছেন চীনের শীর্ষ এই ধনকুবের। ‘‘কর্মক্ষেত্রে আমরা ‘৯৯৬’ তত্ত্বের ওপর গুরুত্বারোপ করি। বাস্তব জীবনে আমাদের ‘৬৬৯’ অনুস্মরণ করা উচিত।’’

৫৪ বছর বয়সী জ্যাক ম্যা তার কোম্পানির প্রতিষ্ঠাবার্ষিকীর দিনে কর্মীদের গণবিয়ের আয়োজন করেন। হ্যাঙ্গঝুতে অবস্থিত কোম্পানির প্রধান কার্যালয়ে প্রত্যেক বছরের ১০ মে ‘আলী দিবস’ নামে এই প্রতিষ্ঠাবার্ষিকী আয়োজন করা হয়। সেখানেই তিনি কর্মীদের উদ্দেশে নতুন এই তত্ত্ব বাতলে দেন।

আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক ম্যার ‘৯৯৬’ তত্ত্ব নিয়ে টেক কোম্পানিগুলো অনেক সমালোচনা করেছে। তার নতুন তত্ত্ব ‘৬৬৯’ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ঝড় শুরু হয়েছে। অনেকেই তার এই দর্শনকে অশালীন বলে মন্তব্য করেছেন।

একজন ব্যবহারী লিখেছেন, ‘কর্মক্ষেত্রে ৯৯৬ অনুস্মরণ করার পর বিশ্বের কোনো মানুষের কী ৬৬৯ অনুস্মরণ করার শক্তি থাকবে?’ চীনা সামাজিক যোগাযোগমাধ্যম উইবোতে আলিবাবার অফিসিয়াল পেইজে ‘৬৬৯’ তত্ত্ব পোস্ট করা হয়।

অপর এক ব্যবহারকারী লিখেছেন, ‘জনসাধারণের মধ্যে এক ধরনের অশালীন তামাশা তৈরি এবং কুখ্যাতভাবে প্রচার করা হচ্ছে। অপ্রাপ্তবয়স্কদের দায় কী আপনি নেবেন? এবার থামুন।’