জেএসসি-জেডিসি ও পিইসি-ইবতেদায়ির ফল প্রকাশ সোমবার

নিউজ ডেস্ক : প্রাথমিক ও নিম্নমাধ্যমিক স্তরের চার পরীক্ষার ফল প্রকাশ হবে আগামীকাল সোমবার (২৪ ডিসেম্বর)। এ বছর পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মাথায় ফল প্রকাশিত হতে যাচ্ছে। এর মাধ্যমে এই দুই স্তরের সাড়ে ৫৭ লাখেরও বেশি ক্ষুদে ও জুনিয়র শিক্ষার্থীদের প্রতীক্ষার অবসান হতে যাচ্ছে।

চলতি বছর প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি পরীক্ষায় মোট ৩০ লাখ ৯৫ হাজার ১২৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল। গত ১৮ থেকে ২৬ নভেম্বর দেশজুড়ে একযোগে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

অপরদিকে জুনিয়র স্কুল ও দাখিল সার্টিফিকেট পরীক্ষা অনুষ্ঠিত হয় ১ থেকে ১৫ নভেম্বর। এতে অংশ নিয়েছিল ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর হাতে এদিন সকালে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী প্রাথমিক ও নিম্নমাধ্যমিক স্তরের পরীক্ষার ফলাফল তুলে দেবেন। এ সময় তাদের সঙ্গে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যান এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক থাকবেন। পরে দুপুরে শিক্ষামন্ত্রী এবং প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী পৃথকভাবে নিজ নিজ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন।

আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের পর নিজ নিজ প্রতিষ্ঠানে এবং অনলাইনে একসঙ্গে প্রকাশ করা হবে। এছাড়া মোবাইল ফোনের মাধ্যমেও ফল জানানো হবে। একই দিন আগামী ২০১৯ শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যবইর প্রতীকী উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে আগামী শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যবইর প্রতীকী উদ্বোধন করলেও বই উৎসব হবে জানুয়ারি মাসে। ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার নতুন বছরের প্রথম দিন বই উৎসব নিয়ে শঙ্কা থাকলেও সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে ২০১৯ সালের ১ জানুয়ারিই বই উৎসবের প্রস্তুতি এবং সব আয়োজন চূড়ান্ত করা হয়েছে।