জাতীয় বিশ্ববিদ্যালয়ে বিশেষ সিনেট অধিবেশন পালন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদ বলেছেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য মানসম্মত পাঠ্যপুস্তক রচনা ও প্রাথমিক পর্যায়ে নির্বাচিত কিছুসংখ্যক বেসরকারি কলেজকে প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করে মডেল কলেজে উন্নীত করার প্রকল্প হাতে নেয়া হয়েছে। শিক্ষার মানোন্নয়নে অগ্রাধিকার ও সর্বোচ্চ গুরুত্বারোপের কথা উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার রাজনীতিকরণ ও বাণিজ্যিকীকরণ বন্ধ এবং শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে পেশাদারিত্ব সৃষ্টি না করা গেলে শিক্ষার মানোন্নয়ন সম্ভব নয়।

শনিবার সকালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে বিশেষ সিনেট অধিবেশনে তিনি এসব কথা বলেন।

ভাইস-চ্যান্সেলর ও সিনেট চেয়ারম্যান প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে সিনেট অধিবেশনে বক্তব্য দেন- সংসদ সদস্য ধীরেন্দ্র দেবনাথ শম্ভূ, ড. আব্দুর রাজ্জাক ও মোতাহার হোসেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর ড. মশিউর রহমান, ট্রেজারার প্রফেসর মো. নোমান উর রশীদ, প্রফেসর ড. আনোয়ার হোসেন প্রমুখ।

অধিবেশনে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার রজতজয়ন্তী পালন, ২০১৬ সালের কলেজ পারফরমেন্স র‌্যাংকিং-এর ফল ঘোষণা, কলেজ শিক্ষকদের বিশেষ প্রশিক্ষণ-এর অগ্রগতি, গাজীপুর ক্যাম্পাসে মাস্টার প্লান অনুযায়ী কর্মকর্তা-কর্মচারীদের আবাসন সুবিধা, প্রশিক্ষণার্থী কলেজ শিক্ষকদের জন্য অত্যাধুনিক আবাসন ব্যবস্থা, একনেকে ১১৯ কোটি ৫ লাখ টাকা ব্যয়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জন্য প্রাথমিক পর্যায়ে বরিশাল, রংপুর ও চট্টগ্রামে ৩টি স্থায়ী আঞ্চলিক কেন্দ্র নির্মাণ প্রকল্প অনুমোদনসহ বেশ কয়েকটি প্রকল্প নিয়ে আলেচনা হয়। অধিবেশনে ৫৫ জন সিনেট সদস্য ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।