জাতির উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর ভাষণ

ডেস্ক রিপোর্ট : সরকারের চার বছর পূর্তিতে জাতির উদ্দেশ্যে ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চার বছর আগে বর্তমান সরকারের শপথ গ্রহণের দিনটিতে শুক্রবার সরকার প্রধানের এই ভাষণ দেয়ার বিষয়টি আগেই জানানো হয়েছিল। সন্ধ্যা সাড়ে সাতটায় এই ভাষণ শুরু হয়।

সরকারের শেষ বছরে এই ভাষণ নিয়ে বিশেষ করে বিরোধী দলগুলোর আগ্রহ আছে। প্রধানমন্ত্রী নির্বাচন পদ্ধতি নিয়ে কী বলেন, সে বিষয়ে জানতে উন্মুখ হয়ে আছেন বিএনপি নেতারা।

যদিও বিএনপি নেতাদের নির্বাচনকালীন সরকারের দাবি মেনে নেয়া হবে না, এমন কথা প্রধানমন্ত্রী বহুবার বলেছেন। আওয়ামী লীগ নেতারা নিশ্চিত করেছেন, এ বিষয়ে প্রধানমন্ত্রীর কোনো চমক থাকছে না।

সরকারের বর্ষপূর্তিতে প্রতি বছর এভাবে ভাষণ দেন প্রধানমন্ত্রী। রাষ্ট্রীয় টেলিভিশন বিটিভির মাধ্যমে এই ভাষণ দেশের প্রতিটি বেসরকারি টেলিভিশনও সরাসরি সম্প্রচার করে। সেই সঙ্গে সম্প্রচার করা হয় রেডিও চ্যানেলে। এই ভাষণ শুনতে শীতের মধ্যেও মানুষের জটলা দেখা গেছে।

এর বাইরে আর্মি স্টেডিয়ামেও এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে, যেখানে প্রধানমন্ত্রীর ভাষণ প্রচার করা হচ্ছে।

২০১৪ সালের ৫ জানুয়ারির দশম সংসদ নির্বাচনে ভোটের এক সপ্তাহ পর বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার মন্ত্রিসভার শপথ পড়ান।
নতুন সরকারের শপথ নেয়ার পর ভোটপূর্ব ও ভোটের পর পর সহিংসতার যে চিত্র দেখা যায়, তা পাল্টে যায়। আর ভোটের এক বছর পর আবারও সরকার পতন আন্দোলনকে কঠোর হাতে মোকাবেলা করে চার বছর পূর্ণ করে মেয়াদ পূর্তির পথে সরকার।

আওয়ামী লীগ নেতারা জানিয়েছেন, এই ভাষণে সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরে আগামী সংসদ নির্বাচনেও জনগণের সমর্থন চাইবেন প্রধানমন্ত্রী।

Inline
Inline