জনগণের কাঙ্খিত তথ্য পেতে আরো সক্রিয় হতে রাষ্ট্রপতির আহবান

ঢাকা, ৬ জুন, ২০১৮ : রাষ্ট্রপতি এম আবদুল হামিদ তৃণমূল থেকে সকল স্তরের জনগণ যাতে তাদের কাঙ্খিত তথ্য পেতে পারে, এ জন্য আরো সক্রিয় হতে তথ্য কমিশনের সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন।
রাষ্ট্রপতি বলেন, তথ্য পাওয়া জনগণের মৌলিক অধিকার। জনগণ যাতে তাদের চাহিদা অনুযায়ি তথ্য পেতে পারে, এ জন্য আরো সক্রিয় হতে হবে।
প্রধান তথ্য কমিশনার মোরতুজা আহমেদের নেতৃত্বে কমিশনের একটি প্রতিনিধি দল আজ বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে কমিশনের বাষির্ক প্রতিবেদন পেশকালে রাষ্ট্রপতি এ কথা বলেন।
রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন প্রতিবেদনটি হস্তান্তরের পর সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, তৃণমূল পর্যায়ের জনগণ, তাদের প্রতিনিধি কর্মকর্তা ও কর্মচারিদের সম্পৃক্ত করে কমিশনের সচেতনতামূলক প্রচারনা কর্মসূচিসহ বিভিন্ন কর্মকান্ড সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করা হয়।
রাষ্ট্রপতি প্রতিবেদনটি গ্রহন করে বলেন, তারা আরো সক্রিয় হলে তথ্য অধিকার প্রয়োগে তাদেরকে আরো সক্রিয় হতে হবে। রাষ্ট্রপতি বলেন, তথ্য অধিকার আইন কার্যকর করতে হলে সমাজ থেকে দুর্নীতি নির্মূল করতে হবে। প্রতিনিধি দলে কমিশনের অন্যান্য সদস্যদের মধ্যে ছিলেন, নেপাল চন্দ্র সরকার এবং সুরাইয়া বেগম, কমিশনের সচিব মুহিবুল হোসেন।
জাহাঙ্গির নগর বিশ্ববিদ্যলয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ফারজানা ইসলাম পরে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে তিনি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষা ও প্রশাসনিক কার্যক্রমসম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।
বৈঠকে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন গবেষণা কর্মে সর্বাধিক গুরুত্ব দিতে ভিসির প্রতি আহবান জানান। বৈঠকে রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।