জগন্নাথে কবি গুরুর আগমন দিবস স্মরণ

১৯২৬ সালের ৯ ফেব্রুয়ারি তৎকালীন জগন্নাথ ইন্টারমিডিয়েট কলেজে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের আগমন দিবস স্মরণে ‘রবীন্দ্রনাথ ও ভাষা আন্দোলন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে কেন্দ্রীয় মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘সর্বস্তরে বাংলা ভাষার প্রচলন চালু করতে হবে। আমাদেরকে ভাষা প্রজন্ম গড়ে তুলতে হবে, বাংলা ভাষার শুদ্ধ ব্যবহারের জন্য। এ ক্ষেত্রে বাংলা ভাষার শিক্ষার্থীদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।’

প্রধান আলোচকের বক্তব্যে বিশিষ্ট রবীন্দ্রগবেষক ও ভাষাসৈনিক আহমদ রফিক বলেন, মাতৃভাষায় শিক্ষা নিতে না পারলে শিক্ষা সম্পূর্ণ হয় না। রাজনীতি ও ভাষা আন্দোলনের সঙ্গে রবীন্দ্রনাথ অনেক প্রাসঙ্গিক। রবীন্দ্রনাথ ইংরেজ আমল থেকেই শিক্ষার ক্ষেত্রে বাংলার ভাষার প্রাধান্য দিয়েছেন। বাংলা ভাষার উৎকর্ষ সাধনের জন্য রবীন্দ্রনাথ অনেক চেষ্টা করেছেন।

আলোচনা সভায় সভাপত্বি করেন বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হোসনে আরা বেগম এবং সঞ্চালনা করেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সাবিনা ইয়াসমিন ও প্রভাষক মো. শরীফুল ইসলাম। স্বাগত বক্তব্য দেন বাংলা বিভাগের অধ্যাপক ড. আরজুমন্দ আরা বানু।

এর আগে ভাষাসৈনিক আহমদ রফিকের জীবনীর সংক্ষিপ্ত পরিচিতিমূলক স্লাইড-শো পরিবেশিত হয়। এ সময় ভাষাসৈনিক আহমদ রফিককে উত্তরীয় পরিয়ে ও ক্রেস্ট প্রদান করে বরণ করা হয়। আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।