‘চুক্তি থেকে বেরিয়ে আইন লঙ্ঘন করেছে যুক্তরাষ্ট্র’

আন্তর্জাতিক ডেস্ক : ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা চুক্তি থেকে বেরিয়ে গিয়ে যুক্তরাষ্ট্র আইন লঙ্ঘন করেছে বলে দাবি করেছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এছাড়া পরমাণু সমঝোতায় সই করা অন্য পক্ষগুলো যেন তা মেনে চলে এবং ইরান তা থেকে যেন লাভবান হতে পারে সে লক্ষ্যে রাশিয়া আলোচনা চালিয়ে যাবে বলেও জানান তিনি।

শনিবার চীনে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন রুশ প্রেসিডেন্ট। চীনে সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলনের অবকাশে দুই নেতা বৈঠকে মিলিত হন। দুই প্রেসিডেন্টই সব ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব আরোপ করেছেন। খবর পার্সটুডের।

এ সময় ইরানের প্রেসিডেন্ট বলেছেন, সব অঙ্গনেই দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার হচ্ছে। জ্বালানি, প্রতিরক্ষা এবং ট্রানজিট ও কাস্পিয়ান সাগর ইস্যুতে দুই দেশ সহযোগিতা অব্যাহত রেখেছে। পুঁজি বিনিয়োগের জন্য রুশ কোম্পানিগুলোকে ইরান স্বাগত জানায় বলে তিনি উল্লেখ করেন।

পরমাণু সমঝোতা ইস্যুতে রাশিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করে রুহানি বলেছেন, ইরান পরমাণু সমঝোতা বাস্তবায়ন করেছে। কিন্তু আমেরিকা বেআইনিভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে। অন্য পক্ষগুলো যাতে সমাঝোতা বাস্তবায়ন করে সে বিষয়ে রাশিয়ার ভূমিকা গুরুত্বপূর্ণ। রাশিয়া এবারের ফুটবল বিশ্বকাপ সাফল্যের সঙ্গে সম্পন্ন করতে সক্ষম হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বৈঠকে পুতিন বলেন, ইরানের সঙ্গে সম্পর্ক অব্যাহত থাকবে। আর্থ-বাণিজ্যসহ সব ক্ষেত্রে সহযোগিতা আরও বৃদ্ধির সুযোগ রয়েছে বলে তিনি জানান।

চীনের চীংদাউ শহরে আজ থেকে দুই দিনব্যাপী সাংহাই সহযোগিতা সংস্থার শীর্ষ সম্মেলন শুরু হয়েছে। রুহানি ও পুতিনও এই সম্মেলনে অংশ নিচ্ছেন।

সম্মেলনের অবকাশে ইরানের প্রেসিডেন্ট রুহানি আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি এবং পাকিস্তানের প্রেসিডেন্ট মামনুন হোসেইনের সঙ্গেও বৈঠকে করেছেন।