চিংড়ির সাথে চাষ করা যাবে আমেরিকান রূপচাঁদা

ডেস্ক রিপোর্ট : সামুদ্রিক আমেরিকান রূপচাঁদার চাষ শুরু করেছে ভারতের হলদিয়ার দুই ভেনামি চিংড়ি চাষি। রাজ্যের ব্লক মৎস্য দফতরের সহযোগিতায় এ রূপচাঁদার পোনা এসেছে তামিলনাড়ুর মান্ডপাম সামুদ্রিক মৎস্য গবেষণা কেন্দ্র থেকে। হলদিয়ার দুই মাছ চাষি তুষার জানা ও মদন জানা এ সুস্বাদু রূপচাঁদা চাষ করবেন।

জানা যায়, মান্ডপাম থেকে মাদুরাই, সেখান থেকে চেন্নাই হয়ে দমদম বিমানবন্দরে নিয়ে আসা হয় রূপচাঁদার পোনাগুলো। এরপর দমদম থেকে হলদিয়া ব্লক মৎস্য কর্মকর্তার তত্ত্বাবধানে শীতাতপ নিয়ন্ত্রিত গাড়িতে মাছের পোনা নিয়ে আসা হয় হলদিয়ায়।

হলদিয়ার মৎস্য অফিসের কর্মকর্তা সুমন কুমার সাহু জানান, বিশ্বে সামুদ্রিক চাষযোগ্য মাছের মধ্যে এখন সবচেয়ে বেশি জনপ্রিয় আমেরিকান রূপচাঁদা। মাছগুলো খুব উচ্চ পুষ্টিগুণসম্পন্ন ও সুস্বাদু। আমেরিকা, চীন, তাইওয়ান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপিন্স ও ভিয়েতনামে এ মাছের চাষ বহুল প্রচলিত।

সুমন কুমার আরও জানান, এখানে নোনাজলে ভেনামি চিংড়ি চাষের মধ্যবর্তী সময়ে চাষের জন্য খুবই উপযোগী এ মাছ। একদিকে যেমন ভেনামি চিংড়ি চাষে রোগের সম্ভাবনা অনেকটাই কমবে। তেমনি এ মাছ চাষ করে লাভবান হবেন চাষিরা।

তাছাড়া এ মাছের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি। চার মাসে ১০০ গ্রাম ও ছয় মাসে ২৫০ গ্রাম ও আট মাসে ৫০০ গ্রাম ওজন হয়ে থাকে। এমনকি বিদেশে রফতানিযোগ্য মাছ হিসেবে আমেরিকান রূপচাঁদার বিশেষ কদর আছে।

হলদিয়া ব্লক মৎস্য দফতর ভেনামি চিংড়ি চাষিদের উদ্বুদ্ধ করে হাতেকলমে শিক্ষা দিয়ে এ মাছ চাষ করাচ্ছে। এ কাজে ব্লক মৎস্য দফতর ভেনামি চিংড়ি চাষিদের সবরকম সহযোগিতা করছে।