চরভদ্রাসনের তিন স্থানে নদী ভাঙন

ফরিদপুর সংবাদদাতা : চলতি বর্ষা মৌসুমে ফরিদপুরের পদ্মা, মধুমদি নদী এবং আড়িয়াল খা নদে পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে শুরু হয়েছে ভাঙন। এতে বেশকিছু এলাকায় নদীকে বিলীন হয়েছে। হুমকীর মুখে রয়েছে অনেক বাড়িঘর ও স্থাপনা।

ভাঙন রোধে জেলা প্রশাসন ও পানি উন্নয়ন বোর্ড বালু ভর্তি জিওব্যাগ ফেলে নদীর পাড় রক্ষা চেষ্টা করে। তবে নদীতে তীব্র স্রোতের কারণে ভাঙন ঠেকানো যায়নি।

এদিকে গত কয়েক দিনে ফরিদপুরের চরভদ্রাসন উপজেলার সদর ইউনিয়নের বালিয়া ডাঙ্গী, ফাজেল খাঁর ডাঙ্গী ও এমপি ডাঙ্গীতে ফের ভাঙন শুরু হয়েছে।

ভাঙন শুরু হওয়ার খবর পেয়ে বৃহস্পতিবার ভাঙন কবলিত এলাকা পরিদর্শন করেন জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া।

এসময় ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুন্নাহার, চরভদ্রাসন সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আজাদ খানসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক উম্মে সালমা তানজিয়া জানান, ভাঙন প্রতিরোধে আগামী শুক্রবার থেকে ভাঙন কবলিত এলাকায় বালুভর্তি জিওব্যাগ ফেলার সিদ্ধান্ত নেয়া হয়েছে। জনগণের সম্পদ রক্ষায় যেকোন মূল্যে ভাঙন রোধ করা হবে।

তবে তিনি স্থানীয়দের উদ্দেশ্যে বলেন, সরকারের যে কোনো প্রকল্প যাতে সঠিকভাবে হয় সেদিকে লক্ষ্য রাখার অনুরোধ করেন। বলেন, আপনারা সজাগ থাকলে কেউ কাজে চুরি করতে পারবে না।