ঘুমানোর সময় ফোনের এই সেটিং বদলান

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক : আমরা সবাই সারাদিন টিভি, মোবাইল বা কম্পিউটারের ডিসপ্লের দিকে তাকিয়ে থাকি। যে কোন ডিসপ্লে একটি আলোর উৎস। আর যে কোন আলোর উৎসের দিকে একটানা তাকিয়ে থাকলে যেমন চোখে চাপ পরে তেমনি রাতে ঘুমে তার প্রভাব পড়ে। বিজ্ঞান বলছে এর কারণ যেকোন আলো থেকে নির্গত নীল রঙের আলোর তরঙ্গদৈর্ঘ্য।

নীল আলোর দিকে তাকিয়ে থাকার ফলে দেহে মেলাটোনিন উৎপাদন কমে যায়। আর এর ফলেই রাতে ঘুম আসতে দেরি হয়। বিশেষ করে সন্ধের পরেও যারা ডিসপ্লের দিকে অনেক্ষণ তাকিয়ে থাকেন তাদের এই অসুবিধা বেশি হয়। সুর্যাস্তের পরে যেকোন ধরনের ডিসপ্লের দিকে তাকিয়ে থাকলে ব্লু লাইট ফিল্টার ব্যবহার করুন। এর ফলে আপনার রাতে ঘুমে অনেকটা তফাৎ অনুভব করবেন।

গত কয়েক বছর ধরেই সব অপারেটিং সিস্টেমেই এই ধরনের সফটওয়ার পাওয়া যাচ্ছে। বিভিন্ন ব্লু লাইট ফিল্টার সফটওয়্যার ডিসপ্লে থেকে নির্গত নীল আলোর পরিমান কমিয়ে দেয়। এই কারণেই এই সফটওয়্যারগুলো ব্যবহারের ফলে ডিসপ্লে হলুদ দেখতে লাগে।

ব্লু লাইট সফটওয়্যার ব্যবহারে দীর্ঘক্ষণ ডিসপ্লের দিকে তাকিয়ে থাকলে যেমন চোখে কম চাপ পড়ে তেমনই সন্ধ্যার পরে এই ফিচার ব্যবহার করলে রাতে ঘুম ভালো হয়।

একাধিক থার্ড পার্টি সফটওয়্যারের সঙ্গেই প্রধান সব অপারেটিং সিস্টেমের মধ্যেই এই ফিচার ঢুকিয়ে দিয়েছে হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠানগুলো।