গোপালগঞ্জে ১২শ মন্ডপে চলছে শারদীয় দুর্গোৎসব

এম শিমুল খান, গোপালগঞ্জ প্রতিনিধি : দেবী বোধনের মধ্য দিয়ে দেশের অন্যান্য স্থানের মতো গোপালগঞ্জেও চলছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা।

সোমবার ষষ্ঠীপূজার মধ্যদিয়ে পাঁচ দিনব্যাপী এই দুর্গোৎসব শুরু হয়েছে। এ বছর জেলার ৫টি উপজেলায় এক হাজার একশ ৮৩টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

শারদীয় দুর্গোৎসবকে ঘিরে জেলাব্যাপী চলছে উৎসবের আমেজ। প্রতিটি মন্ডপ রঙিন আলোয় আলোকিত করা ছাড়াও আশপাশ এলাকা ও সড়কে রঙ বে-রঙের আলোতে আলোকসজ্জা করা হয়েছে। দুর্গোৎসব শান্তিপূর্ণ করতে পুলিশ ও মন্দির কমিটির পক্ষ থেকে পুলিশ আনসার ও স্বেচ্ছাসেবক সার্বক্ষণিক দায়িত্ব পালন করছে। মঙ্গলবার অনুষ্ঠিত হবে সপ্তমী পূজা।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, গোপালগঞ্জ জেলা শাখার সভাপতি অসিত কুমার মল্লিক জানান, এ বছর ১১০০ তিরাশি মন্ডপে দুর্গোৎসব হচ্ছে। উৎসবকে শান্তিপুর্ন ভাবে উদযাপন করতে প্রশাসনের পাশাপাশি প্রতিটি মন্ডপের নিজস্ব স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করছে। এ ছাড়াও গুরুত্বপূর্ণ মন্দির গুলোর তালিকা করে সেখানে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে এখন পর্যন্ত গোপালগঞ্জে পূজার পরিবেশ স্বাভাবিক রয়েছে।

পুলিশ সুপার মো: সাইদুর রহমান খান বলেন, জেলা পুলিশের পক্ষ থেকে দুর্গোৎসবের সময় জেলাব্যাপী সর্তক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ বছর প্রতিটি মন্ডপে পুলিশ ও আয়োজকদের পক্ষ থেকে নিরাপত্তা কমিটি গঠন করা হয়েছে।

Inline
Inline