গোপালগঞ্জে শুক্রবার থেকে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন শুরু

এম শিমুল খান, গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জে শুক্রবার থেকে তিন দিনব্যাপী জাতীয় নজরুল সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। স্থানীয় শেখ ফজলুল হক মনি স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত এ জাতীয় সম্মেলন নজরুল ইনস্টিটিউটের উদ্যোগে এবং জেলা প্রশাসনের সহযোগিতায় অনুষ্ঠিত হবে।
এ সম্মেলন উপলক্ষে শুক্রবার সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালি বের করা হবে। র‌্যালি শেষে সম্মেলন উদ্বোধন করা হবে। সম্মেলনের উদ্বোধন করবেন গোপালগঞ্জ সংরক্ষিত আসনের সংসদ সদস্য উম্মে রাজিয়া কাজল। পরে বিকেল সাড়ে ৫টায় আলোচনা সভা, পুরস্কার বিতরণ, তথ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যা ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। পরদিন ২৩ জুন বিকেল সাড়ে ৫টায় আলোচনা সভা, পুরস্কার বিতরণ, তথ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যা ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। শেষ দিনে বিকেল সাড়ে ৫টায় আলোচনা সভা, পুরস্কার বিতরণ, তথ্যচিত্র প্রদর্শন এবং সন্ধ্যা ৭টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলন শেষ হবে।
এদিকে, ৫দিন ব্যাপী শুদ্ধ বাণী ও সুরে নজরুল সংগীত প্রশিক্ষক সৃজনের প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়েছে। ঢাকা থেকে আগত প্রশিক্ষকরা ৫০ জন প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ দিচ্ছেন। জেলা শিল্পকলা একাডেমী এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে।
সাংস্কৃতিক অনুষ্ঠানে ঢাকা থেকে আগত শিল্পী ও স্থানীয় শিল্পীরা অংশগ্রহণ করবেন।
এ সব অনুষ্ঠানে নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক মো: আব্দুর রাজ্জাক ভূঁঞা, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের সহকারী পরিচালক আলিফ লায়লা, কবি নজরুল ইনস্টিটিউটের প্রকল্প পরিচালক ও সচিব মো: আব্দুর রহিমসহ কেন্দ্রীয় ও স্থানীয় বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।
অপর দিকে ঢাকা থেকে আগত সেলিনা হোসেনসহ ১০ জন প্রশিক্ষক গোপালগঞ্জের স্থানীয় ৫০ জন প্রশিক্ষণার্থীদেরকে শুদ্ধ বাণী ও সুরে নজরুল সংগীত বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছেন।