‘গেট ইন দ্যা রিং’ বিজয়ী ‘অর্কিড ফাউন্ডেশন’

নিজস্ব সংবাদদাতা ; ‘গেট ইন দ্যা রিং-২০১৮’ এর গ্রান্ডফাইনালে বিজয়ী হয়েছেন অর্কিড ফাউন্ডেশনের নুসরাত জাহান রাইসা। এ জয়ের মধ্য দিয়ে ২৯ মে পর্তুগালে অনুষ্ঠিতব্য গ্লোবাল মিট আপের চুড়ান্ত পর্বে প্রতিযোগিতার সুযোগ পেল ফাউন্ডেশনটি।

মঙ্গলবার জমকালো আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো ‘গেট ইন দ্যা রিং-২০১৮’ এর গ্রান্ডফাইনাল। ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বিশ্ববিদ্যালয়ের-৭১ মিলনায়তনে এবার দ্বিতীয় বারের মতো আয়োজন করা হলো এ প্রতিযোগিতার।

এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো: মোশাররফ হোসেন ভূঁইয়া। এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. মো. সবুর খান।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘বাংলাদেশের জন্য এটি একটি নতুন কনসেপ্ট। এর মাধ্যমে প্রত্যেকেরই এখান থেকে উদ্ভুদ্ধ হওয়ার সুযোগ রয়েছে। ২০০৭/২০০৮ সালের দিকে শুধু মাত্র আর্থিক ভাবে লাভবান হতে ব্যবসা করা হত। এখন ব্যবসায়ের নতুন নতুন মাত্রা যুক্ত হয়েছে। যেমন একটি দেখলাম খরগোশ।’

প্রতিযোগিতার বিচারকের দ্বায়িত্ব পালন করেন আইসিটি ডিভিশনের স্টার্টআপ বাংলাদেশের বিনিয়োগ উপদেষ্টা মিস টিনা জেবিন, মসলিন ক্যাপিটালের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক মো. ওয়ালি উল- মারুফ মতিন, বাংলাদেশ অর্গানাইজেশন ফর লার্নিং এন্ড ডেভেলপমেন্টের সভাপতি কাজী এম আহমেদ ও বাংলাদেশ ভেঞ্চার ক্যাপিটাল লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক গোলাম মনওয়ার কামাল। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিভিন্ন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ও বিভিন্ন প্রতিষ্ঠানের পরিচালক ও সিইও এবং বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ।

প্রতিযোগিতার প্রথমে নিজের ব্যবসায়িক পরিচয় প্রদানের জন্য এক মিনিট সময় পান প্রতিযোগীরা। এরপর মোট পাঁচ পর্বে অনুষ্ঠিত ব্যবসায়িক পরিকল্পনা ভিত্তিক প্রতিযোগিতায় প্রতিযোগীরা নিজেদের বক্তব্য উপস্থাপনের সুযোগ পান।

এক্ষেত্রে নিজের ব্যবসায়িক দল, ব্যবসায়িক অর্জন, ব্যবসায়িক মডেল ও মার্কেট, আর্থিক যোগান ও ব্যবসায়ীক প্রক্রিয়া উপস্থাপনের জন্য প্রতি পর্বে ৩০ সেকেন্ড করে সময় পান। এরপর প্রতিযোগীরা বিচারকদের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদানের মাধ্যমে নিজের ব্যবসায়িক প্রক্রিয়া ব্যাখ্যা করেন।

১২ জন প্রতিযোগী ৬ টি দলে বিভক্ত হয়ে প্রতিযোগীতায় অংশ নেয়। প্রথম পর্বে ছয় জন বিজয়ী অংশ নেন দ্বিতীয় পর্বে। দ্বিতীয় পর্বে ছয় জন প্রতিযোগী তিনটি দলে বিভক্ত হয়ে অংশ নেন আয়োজনের চুড়ান্ত পর্বে। চুড়ান্ত পর্বে মুখোমুখি হন অর্কিড ফাউন্ডেশন ও স্কিল ক্যান্সার ফাউন্ডেশন। বিচারকদের চুলচেরা বিশ্লেষণে বিজয়ী নির্বাচিত হন ডেফোফিল বিশ্ববিদ্যালয়য়ের শিক্ষার্থী নুসরাত জাহান রাইসা। নুসরাত অর্কিড ফাউন্ডেশনের পক্ষে নিজের ব্যবসায়িক পরিচয় দেন।
গত ২১ এপ্রিল, ২০১৮ তারিখে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে ব্যাটেলের মাধ্যমে ৩৫৮ টি দল থেকে মোট ১২ টি দল চুড়ান্ত পর্বের জন্য নির্বাচিত হন। দীর্ঘ প্রতিযোগিতার মধ্য দিয়ে অর্কিড ফাউন্ডেশন বিজয়ী নির্বাচিত হন।
বাংলাদেশে দ্বিতীয় বারের মত এ আন্তর্জাতিক প্রতিযোগীতার আয়োজন করে বেসরকারি বিশ্ববিদ্যালয় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এর আগে ২০১৫ সালে বাংলাদেশে প্রথমবারের মতো ‘গেট ইন দ্যা রিং’ প্রতিযোগীতার আয়োজন করা হয়। সেবারও আয়োজক ছিল ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।