গুয়াতেমালায় অগ্ন্যুৎপাতে নিহত ২৫

আন্তর্জাতিক ডেস্ক : মধ্য আমেরিকার দেশ গুয়াতেমালায় আগ্নেয়গিরির ভয়াবহ অগ্ন্যুৎপাতে ২৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন তিন শতাধিক। অগ্নিকুণ্ড খ্যাত আগ্নেয়গিরি ফিউগোর ভয়াবহ বিস্ফোরণে এ হতাহতের ঘটনা ঘটে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর রয়টার্স ও গার্ডিয়ানের।

গুয়াতেমালা সিটি থেকে ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত ফিউগো আগ্নেয়গিরির গরম লাল লাভা আট কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়েছে। সেগুলো নদীর ধারার মত প্রবাহিত হচ্ছে। এছাড়া দেশটির রাজধানী গুয়াতেমালা সিটিসহ আশপাশের এলাকায় প্রচুর ছাই বৃষ্টি বর্ষিত হচ্ছে। এটি এই বছর ৩,৭৬৩ মিটার (১২,৩৪৬ ফুট) আগ্নেয়গিরির দ্বিতীয় অগ্ন্যুৎপাত।

লাভার স্রোতের কারণে এল রোডেও, আলোটেনানগো এবং সান মিগুয়েল লস লোটেস এলাকা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই গ্রামের শত শত ঘরবাড়ি পুড়ে ভস্মীভূত হয়ে গেছে। পুড়ে গেছেন অনেক মানুষ।
দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ জানিয়েছে, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে গুয়াতেমালা সিটির বিমান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট জিমি মোরালেস হতাহতদের উদ্ধার ও পরিস্থিতি সামাল দিতে রাষ্ট্রীয় সংস্থাকে জরুরি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। ১৯৭৪ সালের পর এটিকেই দেশটির সবচেয়ে বড় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনা বলে চিহ্নিত করা হচ্ছে।