গুরুত্বপূর্ণ ম্যাচে সন্ধ্যায় লড়বে বাংলাদেশ-পাকিস্তান

ক্রীড়া প্রতিবেদক ; সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ মুখোমুখি হবে বাংলাদেশ ও পাকিস্তান। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায়।

মাঠের ফুটবল কিংবা ফিফার র‌্যাংকিং দুই জায়গাতেই সমনে সমান বাংলাদেশ-পাকিস্তান। তাছাড়া উদ্বোধনী ম্যাচে দুই দলই জয় পেয়ে আত্মবিশ্বাসে বেশ নির্ভার। আর সেমিফাইনালে জায়গা পাওয়ার জন্যও দুই দলের জন্য সমান গুরুত্বপূর্ণ ম্যাচটি। তাই কেউ কাউকে ছাড় দিতে রাজি নয়। যার কারণে বুজাই সাফ ফুটবলে খুব লড়াইপূর্ণ ম্যাচই আজ মাঠে গড়াবে।

উদ্বোধনী ম্যাচে হিমালয়ের কন্যা নেপালকে ২-১ গোলে হারিয়েছে পাকিস্তান। আর ভুটানের বিপক্ষে ২-০ গোলে জয় পেয়েছে লাল-সবুজরা।

এর আগে মোট ১৬ মুখোমুখি হয়েছে বাংলাদেশ-পাকিস্তান। ১৬ দেখায় সমান ছয়টি করে জয় পেয়েছে দুই দেশ। বাকি চারটি ম্যাচে ড্র হয়েছে। তাছাড়া সাফের ইতিহাসেও পরিসংখ্যানে সমান অবস্থানে দুই প্রতিবেশি দেশ। ছয় বারের দেখায় দুটি জয় দুই দলের এবং বাকি দুটিতে ড্র।

পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের শেষ দেখা হয়েছিল পাঁচ বছর আগে সাফ ফুটবলেই। ২০১৩ সালের শেষ দেখায় লাল-সবুজদের ১-২ হারিয়েছিল পাকিস্তান।

তবে পরসংখ্যান যাই হোক, সদ্য সমাপ্ত এশিয়ান গেমসে নিজেদের মেধার প্রমান দিয়েছে দুই দলই। জাকার্তায় বাংলাদেশ হারিয়ে দিয়েছে প্রায় ৯৬ ধাপ সামনে থাকা কাতারকে। আর একই টুর্নামেন্টে পাকিস্তান হারিয়েছে ৪০ ধাপ উপরে থাকা নেপালকে। আর সেই পারফর্মের ধারাবাহিকতা সাফেও ধরে রেখেছে জয় দিয়ে শুরু করা দুই দল। সব কিছু মিলিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আজ বেশ জমজমাট একটি ম্যাচই দেখতে পাবে বাংলার ফুটবল প্রেমীরা।