গাজীপুরে অনুষ্ঠিত হলো কৃষক উৎসব ২০১৮

গাজীপুরে কৃষকদের অংশগ্রহণে অনুষ্ঠিত হলো কৃষক উৎসব ২০১৮। দিনভর কৃষকরা হারিয়ে যাওয়া দেশীয় বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। এসব খেলার মধ্য ছিল কাঁচিটান, অন্ধের পাতিল ভাঙা, চেয়ার সেটিং, বিষের বালিশ, ভদ্রলোকের দৌড় ও তৈলাক্ত কলাগাছে ওঠাসহ গ্রামীণ ঐতিহ্যবাহী হরেক রকম খেলা।

এসব প্রতিযোগিতার মধ্য অন্যতম ছিল মাওনা ইউনিয়ন বনাম ভাওয়ালগড় ইউনিয়নের ঐতিহ্যবাহী কাঁচিটান খেলা। প্রতিযোগিতায় অংশ নেওয়া কৃষকরা উপস্থিত কয়েক হাজার দর্শক মাতিয়ে রাখেন।

প্রতিযোগিতা শেষে কৃষকরা তাদের বিভিন্ন সমস্যা ও চাওয়া-পাওয়া নিয়ে কথা বলেন গাজীপুর জেলা প্রশাসকের সঙ্গে। কৃষক উৎসবের ইভেন্ট পার্টনার ছিল আমানত শাহ্ লুঙ্গি, কৃষক সরিষার তৈল ও স্পন্সর ছিল রবিন পাইপ ও রবিন সাবমারসিবল পাম্ম।

শুক্রবার দিনভর গাজীপুর সদর উপজেলার ভবানীপুর উচ্চ বিদ্যালয় মাঠে কৃষকদের নিয়ে ব্যতিক্রমধর্মী এ আয়োজনটি করেছে ফ্রেন্ডস্ সোসাইটি নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠন। উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। অন্যান্যের মধ্য উপস্থিত ছিলেন, মুক্তিযোদ্ধা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল হাশেম, ভবানীপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মকবুল হোসেন, ভবানীপুর প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি মো. মাহবুব আলম ফকির, গাজীপুর জেলা যুবলীগের আহ্বায়ক সদস্য মো. ফিরোজ মিয়া, গাজীপুর সদর উপজেলা ছাত্রলীগ সভাপতি মো. হাসান আল মাহমুদ।

ক্রীড়া প্রতিযোগিতা শেষে এক সভায় কৃষকরা কৃষিসংক্রান্ত বিভিন্ন সমস্যা, কৃষি উন্নয়নে তাদের ব্যক্তিগত মতামত প্রকাশ করেন। গাজীপুর জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি শাহ্ মো. ওমর ফারুকের সভাপতিত্বে সভায় গাজীপুর জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর কৃষকদের কথা শোনেন ও কৃষি উন্নয়নে সরকারের বহুমুখী উদ্যোগ এবং সফলতার কথা কৃষকদের জানান। তিনি বলেন, দেশীয় ঐতিহ্যবাহী হারিয়ে যাওয়া খেলাগুলোকে আবার কৃষকদের মাধ্যমে ফিরিয়ে আনা হবে। গাজীপুরে এখান থেকেই প্রতিটি ইউনিয়নে হারিয়ে যাওয়া খেলাগুলোকে ছড়িতে দিতে হবে।