‘গাছ আমাদের জীবনের জন্য অত্যাবশ্যক’

স্টাফ রিপোর্টার, খুলনা : ‘গাছ লাগাও, বিশ্বকে বাঁচাও’ এ স্লোগানকে বুকে ধারণ করে একুশের আলো ২৪ ফ্যান ক্লাব সংগঠনটি বিভিন্ন কর্মসূচি পালন করে যাচ্ছে। ইতিমধ্যে এ সংগঠনটি ভারত ও বাংলাদেশের বিভিন্ন স্থানে এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নানান প্রজাতির গাছ বিতরণ করা শুরু করেছে।

একুশের আলো ২৪ ফ্যান ক্লাব নামে একটি ফেসবুক গ্রুপ খুলেছে সংগঠনটি। এ গ্রুপে প্রবেশ করতে হলে ফেসবুকে গিয়ে সার্চ বক্সে Ekusheralo24 Fan Club লিখে সার্চ দিতে হবে। ফেসবুক গ্রুপে একটি পোষ্ট দিয়েছে তারা হুবহু তুলে ধরা হলো:-

একুশের আলো ২৪ ফ্যান ক্লাবের স্মরণিকা প্রকাশ

একুশের আলো ২৪ ফ্যান ক্লাবের পক্ষ থেকে সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। গত বছরের ন্যায় এ বছরও ২৬ ডিসেম্বর আমাদের স্মরণিকা বের হয়েছে। আগামীতে প্রতি ২ মাসের কর্মকান্ড নিয়ে আমরা ২ মাস পর পর স্মরণিকা বের করার অাশা করছি। ইতিমধ্যে ফ্যান ক্লাবের সদস্য হওয়ার জন্য অনেকে মেইল করেছেন।

একুশের আলো ২৪ ডট কম এর যে কোন পাঠক বা ভিউয়ার এ ক্লাবের সদস্য হতে পারেন। সদস্য হতে কোন টাকা পয়সা লাগবে না। ফ্যান ক্লাবের নীতি ও আদর্শের প্রতি শ্রদ্ধা ও সম্মান থাকতে হবে। একুশের আলো ২৪ ফ্যান ক্লাব শিশুদের জ্ঞান বিকাশ এবং বিশ্বের পরিবেশ দূষণ রোধসহ বিশ্ব পরিবেশ রক্ষায় জনসচেতনতামূলক কাজ করে থাকে।

ইতিমধ্যে আমরা বাংলাদেশ ও ভারতে বিশ্ব পরিবেশ রক্ষায় শিশুদের মাঝে গাছের চারা বিতরণসহ তাদেরকে গাছের উপকারিতা সম্পর্কে একটি ধারণা দিয়েছি। ‘গাছ লাগাও, বিশ্বকে বাঁচাও’ এ শ্লোগানে ২০১৯ সালে আমরা আরও কয়েকটি দেশ ভ্রমন করার এবং বিশ্ব পরিবেশ রক্ষায় কাজ করার আশাবাদ ব্যক্ত করছি।

সকলকে ধন্যবাদ। —কর্তৃপক্ষ, একুশের আলো ২৪ ফ্যান ক্লাব। সদস্য হতে যে মেইলে ছবিসহ বায়োডাটা পাঠাতে হবে। ea24fanclub@gmail.com

‘জীবনের জন্য গাছ। বাতাসে শ্বাস নিতে না পারলে আমাদের মৃত্যু অনিবার্য। বাতাস থেকে অক্সিজেন নিয়ে আমরা বাঁচি। নিঃশ্বাসের সঙ্গে আমরা কার্বন ডাই-অক্সাইড নামের বিষাক্ত গ্যাস বাতাসে ছাড়ি। অন্যদিকে গাছ বাতাস থেকে কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে ও বাতাসে অক্সিজেন ছাড়ে। গাছ না থাকলে একসময় বাতাসের অক্সিজেন একেবারে শেষ হয়ে যেত, আর আমরা মৃত্যুর কোলে ঢলে পড়তাম। কাজেই গাছ আমাদের জীবনের জন্য অত্যাবশ্যক।’ ফ্যান ক্লাবের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও একুশের আলো ২৪ নিউজ পোর্টাল-এর সম্পাদক সাজ্জাদুল কবীর উপরোক্ত কথাগুলো বলেন।

উল্লেখ্য, “গাছ লাগাও, বিশ্বকে বাঁচাও” এ শ্লোগান নিয়ে একুশের আলো ২৪ ফ্যান ক্লাব বিশ্ব ব্যাপী গাছ লাগানো ও গাছের চারা বিতরণসহ গাছের উপকারিতা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জনসাধারণের মাঝে পৌঁছে দেয়া ছাড়াও পরিবেশ রক্ষায় জনগণকে সচেতন করতে কাজ করে যাচ্ছে। গত ২০ নভেম্বর মঙ্গলবার ভারতের মুকুন্দপুরে অবস্থিত চারণকবি মুকুন্দ দাস প্রাথমিক বিদ্যামন্দির নামক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণের মাধ্যমে একুশের আলো ২৪ ফ্যান ক্লাব তাদের এ কর্মসূচীর শুভ সূচনা করেন। এশিয়া, ইউরোপ, আমেরিকাসহ পর্যায়ক্রমে বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে তাদের এ কর্মসূচী অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন একুশের আলো ২৪ ফ্যান ক্লাবের সদস্যরা। এছাড়াও রবিবার (২ ডিসেম্বর) ফ্যান ক্লাব এর সদস্যরা খুলনা মৌলভীপাড়াস্থ অংকুর বিদ্যাপীঠ নামক শিক্ষা প্রতিষ্ঠানের শিশু শিক্ষার্থীদের মাঝে ফলদ গাছের চারা বিতরণ করেন। মানিকগঞ্জের ধামরাই ও গাজীপুরে অনুরূপভাবে শিশু শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরন করা হয়। এরপর রবিবার (৯ ডিসেম্বর) খুলনা মহানগরীর সোনাডাঙ্গা বাইপাস সড়কদ্বীপে ফলদ গাছের চারা রোপণ করে এ সংগঠনটি।