গাছ আমাদের জীবনের জন্য অত্যাবশ্যক: একুশের আলো ২৪ সম্পাদক সাজ্জাদুল কবীর

খুলনা প্রতিনিধি : জীবনের জন্য গাছ। বাতাসে শ্বাস নিতে না পারলে আমাদের মৃত্যু অনিবার্য। বাতাস থেকে অক্সিজেন নিয়ে আমরা বাঁচি। নিঃশ্বাসের সঙ্গে আমরা কার্বন ডাই-অক্সাইড নামের বিষাক্ত গ্যাস বাতাসে ছাড়ি। অন্যদিকে গাছ বাতাস থেকে কার্বন ডাই-অক্সাইড গ্রহণ করে ও বাতাসে অক্সিজেন ছাড়ে। গাছ না থাকলে একসময় বাতাসের অক্সিজেন একেবারে শেষ হয়ে যেত, আর আমরা মৃত্যুর কোলে ঢলে পড়তাম। কাজেই গাছ আমাদের জীবনের জন্য অত্যাবশ্যক। একুশের আলো ২৪ ফ্যান ক্লাব খুলনা জেলা কমিটির উদ্যোগে আয়োজিত বৃক্ষ রোপন কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্যে ফ্যান ক্লাবের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও একুশের আলো ২৪ নিউজ পোর্টালটির সম্পাদক সাজ্জাদুল কবীর উপরোক্ত কথাগুলো বলেন।

রবিবার (৯ ডিসেম্বর) বিকাল ৪টায় খুলনা মহানগরীর সোনাডাঙ্গা বাইপাস সড়কদ্বীপে ফলদ গাছের চারা রোপণ করে এ বৃক্ষ রোপণ কর্মসূচী পালন করা হয়।

উক্ত বৃক্ষ রোপণ কর্মসূচীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন একুশের আলো ২৪ ফ্যান ক্লাবের কেন্দ্রীয় কমিটির পরিবেশ বিষয়ক সম্পাদক ইমতিয়াজ আহমেদ মিতুল।

এছাড়া উপস্থিত ছিলেন একুশের আলো ২৪ ফ্যান ক্লাবের খুলনা জেলা কমিটির সভাপতি দেলোয়ার হোসেন (দেলু), সহ-সভাপতি শেখ মাহফুজুর রহমান, সাধারণ সম্পাদক মো: মিজান হাওলাদার, সাংগঠনিক সম্পাদক শেখ আব্দুর রহিম, দপ্তর সম্পাদক এস এম এনামুল কবির, পরিবেশ বিষয়ক সম্পাদক সৈয়দ নাজমুল হাসান (সবুজ), ক্রীড়া ও সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক ওবায়দুল হক (রানা)।

প্রধান অতিথি তার বক্তব্যে আরও বলেন, ‘গাছ আমাদের অক্সিজেন দেয়। আমাদের জীবন বাঁচাতে অক্সিজেন প্রয়োজন। তাই আমাদের বেশি বেশি গাছ লাগাতে হবে। বাড়ির আঙিনা, বারান্দা এবং ছাদ যেখানেই হোক না কেনো একটু জায়গা পেলেই সেখানে মাটিতে বা টবে গাছ লাগতে হবে। বিশ্বের পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোন বিকল্প নাই।’

উল্লেখ্য, “গাছ লাগাও বিশ্বকে বাঁচাও” এ শ্লোগান নিয়ে একুশের আলো ২৪ ফ্যান ক্লাব বিশ্ব ব্যাপী গাছ লাগানো ও গাছের চারা বিতরণসহ গাছের উপকারিতা সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য জনসাধারনের মাঝে পৌঁছে দেয়া ছাড়াও পরিবেশ রক্ষায় জনগণকে সচেতন করতে কাজ করে যাচ্ছে। গত ২০ নভেম্বর মঙ্গলবার ভারতের মুকুন্দপুরে অবস্থিত চারণকবি মুকুন্দ দাস প্রাথমিক বিদ্যামন্দির নামক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে গাছের চারা বিতরণের মাধ্যমে একুশের আলো ২৪ ফ্যান ক্লাব তাদের এ কর্মসূচীর শুভ সূচনা করেন। এশিয়া, ইউরোপ, আমেরিকাসহ পর্যায়ক্রমে বিশ্বের বিভিন্ন দেশে গিয়ে তাদের এ কর্মসূচী অব্যাহত রাখবেন বলে জানিয়েছেন একুশের আলো ২৪ ফ্যান ক্লাবের সদস্যরা।