গরমে নিজেকে সুস্থ রাখার উপায়

ফিচার ডেস্ক : গরমে স্বাস্থ্য সচেতনতা অত্যন্ত জরুরি। গরম এলেই রোগের সংখ্যা অনেকাংশে বেড়ে যায়। সে সময় অনেকেই অসুস্থ হয়ে পড়েন। চলুন জেনে নেয়া যাক গরমে নিজেকে সুস্থ রাখার উপায়-

১. বাইরের জিনিস যত পারেন কম খাওয়ার চেষ্টা করুন। কারণ অস্বাস্থ্যকর ও পোড়া তেলে ভাজা এসব খাবার থেকে হতে পারে ডায়রিয়া, আমাশয়সহ নানা ধরণের রোগ।

২. অনেকের মাত্রাতিরিক্ত ঘামেরও সমস্যা রয়েছে। এই ঘাম থেকে ঘামাচি, দাউদ ইত্যাদি হতে পারে। তাছাড়া ঘটতে পারে নানা ধরণের ছত্রাক ঘটিত রোগের সংক্রমণ। এসব সমস্যা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বিকল্প নেই।

৩. গরমের দিনে আপনার দেহের পানির অভাব পূরণ করতে পান করতে পারেন ডাবের জল, লেবুর শরবত ও স্যালাইন, যা আপনাকে সতেজ রাখতে সাহায্য করবে।

৪. কোল্ড ড্রিংকস না পান করে বেশি করে পানি পান করুন যা আপনার কিডনীকে পরিষ্কার রাখবে, আপনাকে নানা ধরণের রোগ থেকে রাখবে নিরাপদ।

৫. শ্বাসযন্ত্রের বিভিন্ন রোগেও এসময় আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। তাই, ধূলাবালু থেকে নিজেকে নিরাপদ রাখতে মাস্ক ব্যবহার করতে পারেন, যার ফলে অ্যাজমা, সর্দি-কাশি প্রভৃতি থেকে থাকতে পারেন সুরক্ষিত।

৬. ত্বক সতেজ রাখতে প্রাকৃতিক উপাদান হিসাবে মধু এবং লেবুর রস একসাথে মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

৭. অনেকে এইসময় বৃষ্টিতে ভিজতে ভালোবাসেন। কিন্তু বেশি ভিজলে ঠান্ডা লেগে যাওয়াটাই স্বাভাবিক। তাছাড়া সেটা এসিড রেইন হলে ত্বকের সমস্যা হতে পারে।

৮. এসব রোগে আক্রান্ত হলে ডাক্তারের শরণাপন্ন হয়ে নির্দেশনা অনুযায়ী চিকিৎসা নিন। আর হ্যাঁ সঠিক পুষ্টি ও ভিটামিনের জন্য বেশি বেশি ঋতুকালীন ফল খান।

নিজে স্বাস্থ্য সচেতন হোন, অন্যকেও সুস্থ রাখতে সাহায্য করুন।