খুলনা মহানগরীর স্যুয়ারেজ মাস্টারপ্লান উপস্থাপন সম্পর্কিত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি : খুলনা মহানগরীর স্যুয়ারেজ মাস্টারপ্লান উপস্থাপন সম্পর্কিত এক মতবিনিময় সভা সন্ধ্যায় নগরীর একটি অভিজাত হোটেলে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথির বক্তৃতা করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ মনিরুজ্জামান। উল্লেখ্য, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও প্রথিতযশা স্যানিটেশন বিশেষজ্ঞ অধ্যাপক মুজিবর রহমান ও ড: আশরাফ আলী’র নেতৃত্বে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বিভিন্ন বিভাগের ৭ জন নির্বাহী প্রকৌশলী এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ১ জন সিনিয়র সহকারী প্রকৌশলী খুলনা সিটি কর্পোরেশনের মানববর্জ্য ব্যবস্থা কার্যক্রম সরেজমিন পরিদর্শনের লক্ষ্যে খুলনা সফর করছেন। সিটি কর্পোরেশনের মানব বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কিত কার্যক্রম তাদের অবহিত করার লক্ষ্যে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, খুলনাকে একটি পরিচ্ছন্ন নগরী হিসেবে গড়ে তুলতে সিটি কর্পোরেশন সর্বোচ্চ প্রচেষ্টা অব্যাহত রেখেছে। দাতা সংস্থাসমূহের অংশগ্রহণ এ কাজে গতি এনে দিয়েছে। প্রস্তাবিত স্যুয়ারেজ নেটওয়ার্ক বাস্তবায়িত হলে নগরবাসী এর সুফল পাবে উল্লেখ করে তিনি এ কাজ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকল সংস্থাসমূহের কাজের সমন্বয়ের ওপর গুরুত্বারোপ করেন।

সভায় খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ, পিইঞ্জ খুলনা শহরের স্যুয়ারেজ মাস্টারপ্লান উপস্থাপন করেন। ২০১৫-২০৩০ সাল নাগাদ তিনটি পর্যায়ে খুলনা শহরে স্যুয়ারেজ নেটওয়ার্ক স্থাপন করা হবে বলে তিনি জানান। এছাড়া প্রায় ৩০% এলাকায় সংগত বিভিন্ন কারণে স্যুয়ারেজ নেটওয়ার্ক স্থাপন করা সম্ভব হবে না। যেখানে সম্ভব হবে না সেখানে অন-সাইট স্যানিটেশন ব্যবস্থাপনা কার্যক্রম চলমান থাকবে বলে তিনি জানান। সভায় বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের উপদেষ্টা ডেভিড রবিনস ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও ভারতের কাজের অভিজ্ঞতার আলোকে শহরের স্যুয়ারেজ নেটওয়ার্ক ও অন-সাইট স্যানিটেশন ব্যবস্থাপনা কার্যক্রম উপস্থাপন করেন।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর উপাচার্য মেজর জেনারেল সালাহউদ্দিন নিয়াজী, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আহসানুল হক মিয়া ও প্রধান প্রকৌশলী কাজী সাবিরুল ইসলাম, খুলনা সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী মোঃ নাজমুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা প্রকৌশলী মোঃ আব্দুল আজিজ, প্রধান পরিকল্পনা কর্মকর্তা আবিরুল উল জব্বার ও বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা মোঃ আনিসুর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের খুলনা অঞ্চলের তত্বাবধায়ক প্রকৌশলী ওয়াহেদুর রহমান, এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন থেকে মানববর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের টিম লিডার রাজীভ মুনানকামী, প্রকৌশল উপদেষ্টা সহিদুল ইসলাম, বিসিসি উপদেষ্টা এসএএম হুসাইন, ব্যবসা সংক্রান্ত উপদেষ্টা তানভীর আহমেদ চৌধুরী, নলেজ ম্যানেজমেন্ট কর্মকর্তা মাহবুবা ইসলাম ও টেকনিক্যাল অফিসার শাকের আহমেদ প্রমুখ সভায় উপস্থিত ছিলেন।

এর আগে আগত প্রতিনিধি দল কেসিসি’র মানব বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সরেজমিন পরিদর্শন করেন। পরিদর্শনকারীগণ সভায় খুলনা সিটির মানববর্জ্য ব্যবস্থাপনার বিভিন্ন কার্যক্রম বিশেষ করে মানববর্জ্য শোধনাগার পরিদর্শনের বিস্তারিত বিবরণ তুলে ধরেন।