খুলনায় স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নাজমুল হাসান (সবুজ), খুলনা থেকে : ‘‘পয়:বর্জ্য ব্যবস্থাপনায় পেশাগত স্বাস্থ্য ও সুরক্ষা বিষয়ক’’ এক কর্মশালার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। খুলনা মহানগরীর সিএসএস আভা সেন্টারে আজ (শনিবার) সকাল ১০টায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ৫ দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।

উক্ত কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করেন খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)’র মেয়র তালুকদার আব্দুল খালেক। তিনি বলেন, খুলনা মহানগরীকে পরিস্কার পরিচ্ছন্ন ও পরিবেশ বান্ধব রাখতে পয়:বর্জ্য নিস্কাশন কর্মীরা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

তিনি আরও বলেন, পয়:বর্জ্য মাটির সাথে মিশে পরিবেশ দূষণ করে থাকে। এই অবস্থা থেকে পরিবেশ দূষণমুক্ত রাখতে আধুনিক পদ্ধতিতে স্বাস্থ্যসম্মত উপায়ে সেপটিক ট্যাংক নিয়মিত পরিস্কার রাখতে হবে। সিটি মেয়র প্রশিক্ষণলব্ধ জ্ঞান কাজে লাগিয়ে নিষ্ঠা ও দক্ষতার সাথে নিজ নিজ শহরে কাজ করার জন্য প্রশিক্ষণ গ্রহণকারীদের প্রতি আহবান জানান।

কর্মশালায় খুলনা সিটি কর্পোরেশন, গাজীপুর সিটি কর্পোরেশন, যশোর পৌরসভা, বেনাপোল পৌরসভা, মাগুরা পৌরসভা, মেহেরপুর পৌরসভা ও সৈয়দপুর পৌরসভার ৪২ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন। খুলনা সিটি মেয়র প্রশিক্ষণ গ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন।

এসএনভি নেদারল্যান্ডস ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের স্যানিটেশন বিজনেস বিষয়ক এডভাইজার মোঃ তানভীর আহমদ চৌধুরী, প্রধান প্রশিক্ষক আনীশ বড়ুয়া, কেসিসি’র কঞ্জারভেন্সী অফিসার মো: আনিসুর রহমান, সহকারী কঞ্জাারভেন্সী অফিসার নুরুন্নাহার এ্যানী, মো: আব্দুর রাকিব, মোঃ হাফিজুর রহমান, মোল্লা মারুফ রশীদ, জিয়াউর রহমান প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণের সার্বিক বিষয়ের ওপর বক্তৃতা করেন কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার।