খুলনার চতুর্থ শিরোপা

khulnaক্রীড়া প্রতিবেদক : ওয়ালটন এলইডি টিভি ১৭তম জাতীয় ক্রিকেট লিগের শেষ রাউন্ডে প্রথম স্তরে ঢাকা মেট্রো ও ঢাকা বিভাগের ম্যাচটির প্রথম তিন দিনের খেলা বৃষ্টিতে ভেসে যাওয়ার পরই খুলনা বিভাগের শিরোপা একরকম নিশ্চিত হয়ে গিয়েছিল।

চতুর্থ ও শেষ দিনে দুই ঢাকার খেলা শুরু হলেও ম্যাচটি নিষ্প্রাণভাবে ড্র হয়েছে। প্রথম স্তরের আরেক ম্যাচে রংপুরের সঙ্গে ড্র করে তাই জাতীয় লিগে নিজেদের চতুর্থ শিরোপা ঘরে তুলেছে খুলনা। দ্বিতীয় স্থানে থাকা ঢাকা মেট্রোর চেয়ে ১০ পয়েন্ট এগিয়ে থেকে চ্যাম্পিয়ন হয়েছে আব্দুর রাজ্জাকের দল।

প্রথম স্তরে ৪৪ পয়েন্ট নিয়ে ঢাকা মেট্রো দ্বিতীয় ও ৪৩ পয়েন্ট নিয়ে ঢাকা বিভাগ তৃতীয় স্থানে থেকে মৌসুম শেষ করেছে। ৩৮ পয়েন্ট নিয়ে প্রথম স্তরে সবার নিচে থাকায় দ্বিতীয় স্তরে নেমে গেছে গতবারের চ্যাম্পিয়ন রংপুর। আর ৫৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্তরের তালিকায় শীর্ষে থেকে প্রথম স্তরে উত্তরণ ঘটেছে বরিশাল বিভাগের।

এবার নিয়ে চতুর্থবারের মতো জাতীয় লিগের শিরোপা জিতল খুলনা, যা দ্বিতীয় সর্বোচ্চ। আর সর্বোচ্চ ৫টি করে শিরোপা জিতেছে রাজশাহী ও ঢাকা বিভাগ। খুলনা এর আগে ২০০২-০৩, ২০০৭-০৮ ও ২০১২-১৩ মৌসুমে চ্যাম্পিয়ন হয়েছিল।

চট্টগ্রামে রংপুর-খুলনা ম্যাচে বৃষ্টির কারণে প্রথম দিন পরিত্যক্ত হওয়ার পর দ্বিতীয় দিনে খেলা হয় মাত্র ৭ ওভার। এরপর সোমবার তৃতীয় দিনের শেষে ৭ উইকেটে ৩২৪ রান সংগ্রহ করে রংপুর। মঙ্গলবার শেষ দিনে আর ২০ রান যোগ করেই অলআউট হয়ে যায় রংপুর।

জবাবে ইমরুল কায়েসের সেঞ্চুরিতে খুলনা ৭ উইকেটে ২৮৬ তুলে ইনিংস ঘোষণা করার পরই ড্র হয়ে যায় ম্যাচটি। ৬২ রানে অপরাজিত থাকেন জিয়াউর রহমান।

সংক্ষিপ্ত স্কোর
রংপুর প্রথম ইনিংস: ১১৩.৫ ওভারে ৩৪৪ (তানভীর ১০৫, ধীমান ৬৯, শুভ ৬৬; রাজ্জাক ৫/১২৭, মুরাদ ৪/৬৬।

খুলনা প্রথম ইনিংস: ৭০ ওভারে ২৮৬/৭ ডিক্লে. (ইমরুল ১০৭, জিয়াউর ৬২*, বক্কর ২৭, এনামুল হক ২৭; তানভীর ২/৫৬)।

Leave a Reply