খালেদার দুর্নীতি মামলার রায় নিয়ে অস্থিতিশীলতা হলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মামলার রায় নিয়ে কোনো ধরনের অস্থিতিশীল অবস্থার চেষ্টা হলে কঠোর হাতে তা মোকাবেলার হুঁশিয়রি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মন্ত্রী বলেন, ‘তার (খালেদা জিয়া) মামলা ঘিরে যদি দেশে অস্থিতিশীল পরিবেশ তৈরির চেষ্টা করা হলে তা মোকাবেলায় আইন শৃঙ্খলা বাহিনী সবসময়ের জন্য প্রস্তুত রয়েছে।’

বৃহস্পতিবার দুপুরে পাবনার চাটমোহরে হান্ডিয়াল পুলিশ তদন্ত কেন্দ্রের নবনির্মিত ভবন উদ্বোধন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

গত চার কার্যদিবসে দুর্নীতির দুই মামলায় ঢাকার বিশেষ জজ আদালতে খালেদা জিয়ার হাজিরা শেষে রাজধানীতে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে বিএনপির নেতা-কর্মীরা। আজ বৃহস্পতিবারও বিএনপি কর্মীদের হামলায় পাঁচ পুলিশ সদস্য আহত হয়েছে। পুলিশ আটক করেছে কয়েকজনকে।

দুই মামলার মধ্যে জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার বিচার শেষ পর্যায়ে। আজই এই মামলার যুক্তিকর্ত শেষ হওয়ার কথা ছিল। কিন্তু বিএনপি নেত্রীর আইনজীবীরা বক্তব্য শেখ করতে না পারায় আদালত আগামী ২৬, ২৭ ও ২৮ ডিসেম্বর আবার যুক্তি উপস্থাপনের সুযোগ দিয়েছেন।

বিএনপি নেতাদের অভিযোগ, এই মামলায় খালেদা জিয়াকে সাজা দিয়ে সরকার তাকে আগামী জাতীয় নির্বাচনের জন্য অযোগ্য ঘোষণা করতে চায়। আর এমনটি হলে তারা কঠোর আন্দোলনের হুমকি দিয়ে রেখেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে কী রায় হবে তা বিচারকরা জানেন। আদালতের বিচারে যা হবে, সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে। আইন তার নিজস্ব গতিতে চলবে।’

জঙ্গিবাদ দমনে নিরাপত্তা বাহিনী কাজ করলেও সম্পূর্ণরুপে জঙ্গিবাদের শেকড় উপড়ে ফেলা যায়নি বলেও মন্তব্য করেন মন্ত্রী। বলেন, ‘আমরা জনগণের সহায়তায় জঙ্গিবাদ নিয়ন্ত্রণে রেখেছি।’

এর আগে হরিয়াল উচ্চ বিদ্যালয় মাঠে জেলা পুলিশ আয়োজিত এক সুধী সমাবেশে অংশ নেন স্বরাষ্ট্রমন্ত্রী। পাবনা-৩ আসনের সংসক সদস্য মকবুল হোসেন, রাজশাহী রেঞ্জের ডিআইজি এম খুরশীদ হোসেন, র‌্যাব-১২ এর কমান্ডিং অফিসার সেলিম মো. জাহাঙ্গীর, পাবনার পুলিশ সুপার জিহাদুল কবিরও সেখানে বক্তব্য রাখেন।

এই সমাবেশ শেষে ভাঙ্গুড়া থানা কমপ্লেক্সের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন মন্ত্রী। এরপর সেখানে আরও একটি সমাবেশে বক্তব্য দেন তিনি। এছাড়া জেলার ফরিদপুরে নবনির্মিত থানা ভবনের ফলক উন্মোচন করেন স্বরাষ্ট্রমন্ত্রী।