খালেদার আরেক দুর্নীতি মামলার রায় ২৯ অক্টোবর

আদালত প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আরেক দুর্নীতি মামলার রায়ের তারিখ ধার্য হয়েছে। আগামী ২৯ অক্টোবর জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণা হবে।

চলতি বছরের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় আদালত। এরপর থেকে তিনি কারাগারেই আছেন। রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেছেন সাবেক এই প্রধানমন্ত্রী। সম্প্রতি কারাগারে অসুস্থ হয়ে পড়ায় তাকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়েছে।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার জামিন বাতিল এবং রায়ের দিন ধার্যের বিষয়ে মঙ্গলবার আদেশের কথা ছিল। খালেদা জিয়ার আইনজীবীরা সময়ের আবেদন করেছিলেন। তবে ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামান আবেদন নাকচ করে রায়ের দিন ধার্য করেন।

পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরাতন কেন্দ্রীয় কারাগারের ভেতরে স্থাপিত আদালতে মামলাটির বিচারকাজ চলছে।

গত ২০ সেপ্টেম্বর আদালত বিচার বিলম্বের জন্য খালেদা জিয়া ইচ্ছাকৃতভাবে আদালতে আসছেন না উল্লেখ করে ফৌজদারি কার্যবিধির ৫৪০ (এ) ধারায় তার উপস্থিতি মওকুফ করেন।

তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে ২০১১ সালের ৮ আগস্ট জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলাটি দায়ের করে দুদক। পরের বছরের ১৬ জানুয়ারি আদালতে চার্জশিট দাখিল করা হয়। মামলাটিতে বিএনপি নেতা হারিছ চৌধুরীও আসামি। তিনি পলাতক রয়েছেন।

Inline
Inline