খালিদের গানে তামাক বর্জনের আহ্বান

বিনোদন প্রতিবেদক : আজ ৩১ মে। বিশ্ব তামাকমুক্ত দিবস। তামাক ও তামাকজাত পণ্যের ব্যবহার জনস্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। তামাকের কারণেই মানুষ আক্রান্ত হয় বহু প্রাণঘাতী রোগে। আর সে কারণেই তামাক ব্যবহারের ভয়াবহতা সম্পর্কে মানুষকে সচেতন করতেই বিশ্বজুড়ে ৩১ মে দিবসটি পালিত হয়।

ধূমপানসহ তামাকজাত পণ্য ব্যবহারের ক্ষতিকর দিক তুলে ধরে তা বর্জনের আহ্বান জানিয়েছেন সমাজ-সচেতন কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। তার লেখা গান ‘বর্জন করো ধূমপান’ তামাকজাত পণ্য ও অনান্য মাদক ব্যবহারের ভয়াবহতা তুলে ধরে। একই সঙ্গে সবাইকে আহ্বান জানায় এসব ক্ষতিকর পণ্য থেকে দূরে থাকার।

গানটিতে সুর দিয়েছেন জনপ্রিয় সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুল। যুগল কণ্ঠের গানটি গেয়েছেন চ্যানেল আই সেরাকণ্ঠের তরুণ শিল্পী রাফসান মান্নান এবং ক্ষুদে গানরাজখ্যাত নওশীন তাবাসসুম স্মরণ।

গানটি মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইট www.khalidsangeet.com-এ প্রকাশিত হয়েছে। একই সঙ্গে গানটি ভিডিও আকারে ইউটিউবেও পাওয়া যাচ্ছে।

ধূমপান ও তামাকজাত দ্রব্যের ব্যবহার ব্যক্তি, পরিবার ও সমাজকে তিলে তিলে ধ্বংসের দিকে নিয়ে যায়। তামাকের কারণে ক্যান্সার, হৃদরোগ, স্ট্রোক, ডায়াবেটিস, হাঁপানিসহ ফুসফুসের দীর্ঘমেয়াদি নানা রোগে মানুষ আক্রান্ত হয়। যারা এসব দ্রব্য ব্যবহার করে তারা ভয়াবহ স্বাস্থ্যঝুঁকির মধ্যে আছে। তাদের জন্য অপেক্ষা করে কঠিন সব রোগ, যা তাদেরকে মৃত্যুর দিকে ঠেলে দেয়। সুতরাং সবার উচিত তামাকসহ সকল প্রকার মাদক থেকে দূরে থাকা। মাহবুবুল এ খালিদের লেখা গান আমাদের সেই আহ্বান জানায়।

শ্রোতাদের জন্য জনসচেতনতামূলক ‘বর্জন করো ধূমপান’ গানটি রিংটোন ও ওয়েলকাম টিউন হিসেবে ব্যবহারেরও সুযোগ রয়েছে। গানটির অডিও, মিউজিক ট্র্যাক ও রিংটোন ও ওয়েলকাম টিউনের কোড পাওয়া যাবে মাহবুবুল এ খালিদের নিজস্ব ওয়েবসাইটে।

‘বর্জন করো ধূমপান’ গানটি শুনুন এই লিংকে http://www.khalidsangeet.com/musics/details/barjan-koro-dhumpan।

Inline
Inline