কোয়ার্টার ফাইনালেই হতে পারে বিশ্বকাপের এল ক্লাসিকো

ক্রীড়া প্রতিবেদক : বর্তমান সময়ের ফুটবল সমর্থকদের চোখে বিশ্বসেরা মানেই লিওনেল মেসি-ক্রিস্তিয়ানো রোনালদো। সময়ের সকল অর্জন গুলোই ঘুরে ফিরে উঠছে এই দুই বিশ্বসেরার ঝুলিতে। আর ফুটবলে মেসি বনাম রোনালদো মানেই টান টান উত্তেজনাময় ম্যাচ। আর সেটা যদি হয় বিশ্বকাপের মত বড় আসরে তাহলে কেমন হয়?

লা লিগায় এবারের মৌসুমের শেষ এল ক্লাসিকোতে ঠিকই উত্তেজনা ছড়াল মেসি বনাম রোনালদো দ্বৈরথ। কী ছিল না ম্যাচে! ফাউল, হলুদ কার্ড, লাল কার্ড, দুই দলের খেলোয়াড়দের ধাক্কাধাক্কি। যদিও উত্তাপ ছড়ানো ম্যাচটা শেষ হয়েছে ২-২ গোলে।

এবার রাশিয়া বিশ্বকাপেও এই দুই মহাতারকার দ্বৈরথে আরেকটি ক্লাসিকোর মত ম্যাচ হওয়ার সম্ভবনা ঠিক কতটুকু? হ্যা সব কিছু ঠিক থাকলে কোয়ার্টার ফাইনালেই হতে পারে বিশ্বকাপের এল ক্লাসিকো।

মেসি-রোনালদো দুইজন দুই দেশের হলেও ফুটবলে দুই জনেই সমান তালে বিশ্ব মাতাচ্ছেন। এই দুজনের দ্বৈরথ বিশ্ব জুড়ে সবার জানা। দু’জনের মধ্যে কে বিশ্বের সেরা ফুটলবলার তা নিয়ে তর্ক কম নয়। ফিফার বর্ষসেরার পুরস্কার বা ব্যালন ডি’অর এমন বড় অনুষ্ঠান ছাড়া এই দুজনের তেমন দেখাও হয় না। এবার সেই দেখা যদি বিশ্বকাপের মত বিগ মঞ্চে হয় তাহলে পুরো ফুটবলটাই যেন সার্থক!

রাশিয়া বিশ্বকাপও হয়তো অপেক্ষা করছে এই দুই মহাতারকার দ্বৈরথের জন্য। এই প্রথমবার বিশ্বকাপে রোনালদো আর মেসি মুখোমুখি হতে পারেন।

তবে সেটা কীভাবে?

শেষ ষোলতে ‘সি’ গ্রুপের ফ্রান্সের মুখোমুখি হবে ‘ডি’ গ্রুপের দুই নম্বরে থাকা আর্জেন্টিনা। আর ‘এ’ গ্রুপ সেরা উরুগুয়ের বিপক্ষে খেলবে রোনালদোর পর্তুগাল। এই দুটি ভিন্ন ম্যাচে যদি আর্জেন্টিনা ফ্রান্সকে হারাতে পারে এবং উরুগুয়ের বিপক্ষে রোনালদোরা জয় পায় তাহলেই হতে পারে বিশ্বকাপের ক্লাসিকো। শেষ ষোলতে জয়ী হলেই কোয়ার্টার ফাইনালে ‍মুখোমুখি হবে লিওনেল মেসি এবং ক্রিস্তিয়ানো রোনালদো।

যদি কোয়ার্টার ফাইনালে সত্যিই এই দুই মহাতারকা মুখোমুখি হয় তাহলে এটিই হবে ফিফা বিশ্বকাপের ২১তম আসরের সবচেয়ে হাইভোল্টেজ পূর্ণ ম্যাচ।