কোহলিকে সবচেয়ে বেশি আউট করার কৃতিত্ব কোন বোলারের?

ক্রীড়া ডেস্ক : বিরাট কোহলিকে বলা হয় রানমেশিন। তিনি যেন আউট হবার নন। ভারতীয় অধিনায়কের উইকেটটি যে কোনো বোলারের জন্যই আরাধ্য। তবে কোহলিও তো মানুষ, তারও দুর্বলতা আছে। কোনো কোনো বোলারের সামনে তিনিও অস্বস্তি বোধ করেন।

কোহলি নিজে অবশ্য এখন পর্যন্ত বলেননি কোন বোলারকে খেলতে তার সবচেয়ে বেশি সমস্যা হয়। তবে পরিসংখ্যানে কিছু নাম ঠিকই বেরিয়ে আসছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে চলতি ওয়ানডে সিরিজে দুইবার অ্যাডাম জাম্পার বলে আউট হয়েছেন বিরাট কোহলি। সবমিলিয়ে পাঁচবার। তিনবার আউট করেছেন ওয়ানডেতে, দুইবার টি-টোয়েন্টিতে। তবে কি এই জাম্পার সামনেই সবচেয়ে বেশি অস্বস্তিতে ভুগেন কোহলি?

পরিসংখ্যান বলছে, না। জাম্পার চেয়ে এগিয়ে আছেন আরও ১২ জন বোলার, যারা কিনা কোহলিকে আউট করেছেন অজি লেগস্পিনারের চেয়েও বেশিবার।

এই তালিকায় এক নাম্বারে যৌথভাবে আছেন দুইজন। দুজনই ইংল্যান্ডের। একজন হলেন পেসার জেমস অ্যান্ডারসন (পাঁচবার টেস্টে, তিনবার ওয়ানডেতে), আরেকজন হলেন সাবেক স্পিনার গ্রায়েম সোয়ান (টেস্ট আর ওয়ানডেতে চারবার করে)।

কোহলিকে সাতবার করে আউট করেছেন অস্ট্রেলিয়ার অফস্পিনার নাথান লিয়ন (সবগুলোই টেস্টে), দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মরনে মরকেল (চারবার টেস্টে, তিনবার ওয়ানডেতে), ক্যারিবীয় পেসার রবি রামপল (ছয়বার ওয়ানডেতে, একবার টেস্টে) এবং নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি (পাঁচবার ওয়ানডে, দুইবার টেস্টে)।

ছয়বার করে আউট করেছেন যারা তাদের মধ্যে পাঁচজনই ইংল্যান্ডের-মঈন আলী, স্টুয়ার্ট ব্রড, আদিল রশিদ, বেন স্টোকস আর ক্রিস ওকস। একজন অস্ট্রেলিয়ার-পেসার প্যাট কামিন্স। আর পাঁচবার করে আউট করা বোলারদের মধ্যে জাম্পার সঙ্গে আছেন শ্রীলঙ্কার থিসারা পেরেরা।