কুবিতে উৎসাহ ও উদ্দীপনায় নববর্ষ উদযাপন

মীর শাহাদাত, বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) উৎসাহ ও উদ্দীপনায় নববর্ষ উদযাপন হয়েছে। বাঙালী ঐতিহ্যের প্রাণের উৎসব পহেলা বৈশাখ। মঙ্গল শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান, দেশীয় খেলাধুলাসহ বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বৈশাখকে বরণ করে নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) পরিবারের সদস্যরা।

রোববার সকাল ১০ টায় মঙ্গল শোভাযাত্রার মধ্য দিয়ে দিবসটির আনুষ্ঠানিকতা শুরু হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরীর নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে শালবন বিহার ঘুরে বৈশাখী চত্বরে এসে শেষ হয়। শোভাযাত্রায় ঘোড়ার ছবি, বাঘের মুখ, হাতি ও টেপা পুতুল, মিনি ম্যাগাজিন, আলপনা ও নানা ধরনের কারুকার্য ও জমকালো নিয়ে শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এরপর চত্বরে বিভিন্ন বিভাগের স্টল ঘুরে দেখেন প্রশাসনের কর্তব্যরত ব্যাক্তিরা।

দেশীয় পিঠা, বাহারি ধরণের নাস্তা, মিষ্টি, পানীয়সহ নানা ধরণের খাবার নিয়ে বসেছিলো স্টল। বিশ্ববিদ্যালয়ের বৈশাখী চত্বরে বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের মাঝে উৎসবের আমেজ ছিলো চোখে পড়ার মতো।

শোভাযাত্রা শেষে দুপুর ১১টায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অংশগ্রহণে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের অংশগ্রহণে বিভিন্ন দেশীয় খেলাধুলার আয়োজন করা হয়। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির।

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. মো. শামিমুল ইসলাম, সহ-সভাপতি মেহেদী হাসান, সাধারণ সম্পাদক কাজী ওমর সিদ্দিকী, কলা অনুষদের ডিন ড. জি. এম. মনিরুজ্জামান, বৈশাখ উদযাপন কমিটির আহবায়ক মুহাম্মদ সোহরাব উদ্দিন, সদস্য সচিব মোহাম্মদ আতিকুর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।