কিশোর-কিশোরীবান্ধব স্বাস্থ্যসেবা নিশ্চিতে সভা অনুষ্ঠিত

কিশোর-কিশোরীবান্ধব স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা ও সমন্বয় কমিটির মাসিক সভা আজ (বৃহস্পতিবার) সকালে খুলনার স্কুল হেলথ ক্লিনিক সভাকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন খুলনার সিভিল সার্জন ডাঃ এএসএম আব্দুর রাজ্জাক।
সিভিল সার্জন তাঁর বক্তৃতায় বলেন, দেশের মোট জনগোষ্ঠীর ২৫ শতাংশই দশ থেকে ১৯ বছর বয়সী কিশোর-কিশোরী। এদের সুশিক্ষায় শিক্ষিত করে মানুষের মত মানুষ করতে পারলেই দেশের ভবিষ্যৎ উজ্জ্বল হবে। কিশোর-কিশোরীদের শারীরিক ও মানসিক পরির্বতন বিষয়ে স্বাস্থ্যসেবা ও পরামর্শ সহজলভ্য করতে স্কুল-কলেজে এই সেবাকেন্দ্র কার্যকর ভাবে চালু করা প্রয়োজন। সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এবয়সের জনগোষ্ঠীকে মাদক ও ধুমপান হতে বিরত রাখতে হবে।
অনুষ্ঠানে জানানো হয়, কিশোর-কিশোরীবান্ধব সেবাকর্ণারের মাধ্যমে খুলনা জেলায় এপর্যন্ত ৪১ হাজার দুইশত ১৬ জন স্বাস্থ্যসেবা ও ৪৭ হাজার একশ ৩৯ জন পরামর্শসেবা গ্রহণ করেছে। জনসচেতনতা বৃদ্ধির জন্য খুলনায় ৬৪টি বিলবোর্ড স্থাপনের কাজ এগিয়ে চলছে। ইতোমধ্যেই তিনশত ৬০ জন ডাক্তার ও নার্স, দুইশত ৭০ জন ইমাম ও বিবাহ নিবন্ধক এবং দুইশত ৭০ জন সুশীল সমাজের প্রতিনিধিকে এ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়েছে।
সভায় খুলনা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক মোঃ আব্দুল আলিম, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নার্গিস ফাতেমা জামিন, ডেপুটি সিভিল সার্জন ডাঃ মোঃ আতিয়ার রহমান শেখ, ইউনিসেফ খুলনার স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ নাজমুল আহসানসহ সরকারি দপ্তরের কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, কমিটির সদস্য ও কিশোর-কিশোরী প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।তথ্যসূত্র:পিআইডি