কিশোরী সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্য নিয়ে ভোলায় মেনসট্রুায়ল হাইজিন ডে পালিত

ভোলা সংবাদদাতা : “নেই কোনো সীমানা” এই স্লোগানকে সামনে রেখে সারাদেশের ন্যায় ভোলায় ও মেনসট্রুায়ল হাইজিন ডে বা (মাসিক স্বাস্থ্য বিধি দিবস) পলিত হয়েছে। দিবসটি উপলক্ষে (২৮ মে) সোমবার সকালে কোস্ট ট্রাস্টের এর আয়োজনে ইউনিসেফ’র সহযোগীতায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে কিশোর কিশোরীদের নিয়ে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি বিভিন্ন সচেতন মূলক ব্যানার, ফ্যাস্টুন, নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পরে জেলা প্রশাসক মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনায় পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মাহমুদর রহমান আযাদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মৃধা: মো: মোজাহিদুল ইসলাম।
এসময় উপস্থিত ছিলেন, ভোলা সদর হাসপাতাল গাইনী কনসালটেন্ট ডা. সাইফুর রহমান, ডা. নাবিদ নূর, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা ভোলা মো: শাহাদাত হোসেন, ব্র্যাক প্রতিনিধি আশরাফুল আলম, কোস্ট ট্রাস্ট (আইইসিএম) প্রকল্পের সমন্বয়কারী মোঃ মিজানুর রহমান, প্রকল্পের সহকারী সমন্বয়কারী দেবাষীশ মজুমদার, কারিতাসের ফিল্ড কো-অর্ডিনেটর ফেরদৌসি আক্তার, কোস্ট ট্রাস্ট ইকো ফিস এর সহকারী প্রকল্প সমন্বয়কারী মো: সোহেল মাহামুদ, প্রকল্পের এডমিন এন্ড ফাইন্যান্স অফিসার মোঃ সিরাজুল ইসলাম, কোস্ট ট্রাস্ট এর উপজেলা ট্রেনিং এন্ড মনিটরিং অফিসার মোঃ মনিরুজ্জামান, মিডিয়া এন্ড এডভোকেসি অফিসার আদিল হোসেন তপু প্রমুখ। কিশোরীদের মধ্যে বক্তব্য রাখেন সীমা আক্তার, নূপুর আক্তার, রুপা আক্তার।
এসময় বক্তারা বলেন, মাসিক হলে অধিকাংশ মেয়েরাই লজ্জায় স্কুল যাওয়া বন্ধ করে দেয়। এজন্য শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে স্বাস্থ্যসম্মত মাসিক পরিচর্যার জন্য ওয়াশ ব্লক এর ব্যবস্থা গ্রহন করতে হবে। একজন মেয়ের প্রথম ঋতুস্রাব থেকে শুরু করে একজন নারীর জীবনে সর্বমোট ৩ হাজার দিন মাসিক হবে। নারীর বা কিশোরীর স্বাস্থ্য নিশ্চিত করার জন্য এই ৩ হাজার দিনের জন্য পরিষ্কার পানি, সাবান, একান্ত নিরাপদ স্যানিটেশন সুবিধা, স্যানিটারি সামগ্রী শুকানো এবং সঠিকভাবে তা পরিত্যাগ করার জায়গা সহজলভ্য করে রাখা একটি গুরুত্ব বহন করে। আর এর প্রথম সচেতনা শুরু করতে হবে প্রতিটি পরিবার থেকে শুরু করতে হবে। যেন প্রতিটি কিশোরী মেয়ে যেন নিরাপদ ভাবে মাসিককালীন সময় পার করতে পারে।
উল্লেখ্য, ২০১৪ সাল থেকে ওয়ার্ল্ড মেনসট্রুায়ল হাইজিন ডে বা (মাসিক স্বাস্থ্য বিধি দিবস) হিসাবে পালন করেছে আসছে। এর মাধ্যমে নারীর নিরাপদ পিরিয়ড নিশ্চিত করতে সচেতনতা বাড়াতে এই দিবসটি পালন করা হয়। এদিকে লালমোহনে কোস্ট ট্রাস্ট এর বাস্তবায়নে সমন্বিত শিশু বিবাহ প্রতিরোধ কর্মসূচী (আইইসিএম) প্রকল্প কিশোরীদের নিয়ে দিবসটি পালন করে। এসময় স্থানীয় প্রশাসন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, রাজনীতি ব্যক্তিবর্গ ও বিভিন্ন এনজিও প্রতিনিধি এসময় উপস্থিত ছিলেন।