কিপটে বোলিংয়ে লঙ্কানদের অল্পেই থামালেন তাহির

ক্রীড়া ডেস্ক : দক্ষিণ আফ্রিকার মাটিতে স্বপ্নীল টেস্ট সিরিজের পর ওয়ানডেতেও একই মিশন নিয়ে খেলতে নেমেছে সফরকারী শ্রীলঙ্কা ক্রিকেট দল। কিন্তু সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটিতে আশানুরূপ সংগ্রহ দাঁড় করাতে পারেনি লঙ্কানরা।

প্রোটিয়া লেগস্পিনার ইমরান তাহিরের ঘূর্ণি জালে পরাস্ত হয়ে নিজেদের নির্ধারিত ৫০ ওভারের ১৮ বল বাকি থাকতেই ২৩১ রানে অলআউট হয়ে গিয়েছে শ্রীলঙ্কা। নিজের ১০ ওভারের স্পেলে মাত্র ২৮ রান খরচায় ৩ উইকেট নিয়েছেন তাহির।

জোহানেসবার্গের ওয়ান্ডারার্স স্টেডিয়ামে টসে জিতে লঙ্কানদের ব্যাটিংয়ে পাঠায় স্বাগতিকরা। শুরুতেই দুই ওপেনার নিরোশান ডিকভেলা (৮) এবং উপুল থারাঙ্গাকে (৯) সাজঘরের পথ দেখান পেসার লুঙ্গি এনগিডি।

তৃতীয় উইকেটে ৭৬ রানের জুটি গড়ে প্রাথমিক প্রতিরোধ গড়েন কুশল পেরেরা এবং ওশাদা ফার্নার্ন্দো। কিন্তু ৯৯ রানের মাথায় ৩৩ রান করা কুশল এবং ১০১ রানের সময় ৪৯ রানে অপরাজিত থাকা ফার্নান্দো রানআউটে কাঁটা পড়লে আবারও চাপে পড়ে যায় সফরকারীরা।

ষষ্ঠ উইকেটে দলের হাল ধরেন কুশল মেন্ডিস এবং ধনঞ্জয় ডি সিলভা। দুজন মিলে ৯৪ রান। ১৯৫ রানের মাথায় ইমরান তাহিরকে উইকেট ছেড়ে খেলতে গিয়ে স্টাম্পিংয়ের শিকার হন ৩৯ রান করা ধনঞ্জয়।

দলীয় ২১০ রানের মাথায় ইনিংসের সর্বোচ্চ রান সংগ্রাহক কুশল মেন্ডিসকেও ফেরান তাহির। আউট হওয়ার আগে ৫ চার ও ১ ছক্কার মারে ৭৩ বলে ৬০ রান করেন তিনি। শেষের ব্যাটসম্যানরা কেউই তেমন কোনো অবদান রাখতে না পারায় ২৩১ রানের বেশি বড় হয়নি লঙ্কানদের সংগ্রহ।