কামালদের মোকাবেলায় আ.লীগের ২১ জন

নিজস্ব প্রতিবেদক : ড. কামাল হোসেনের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে বসতে ২১ জনকে নির্বাচন করেছে আওয়ামী লীগ। দলীয় সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে সংলাপে ক্ষমতাসীন দলটির ১৭ জন ছাড়াও শরিক ১৪ দলের চার নেতাও বসবেন ঐক্যফ্রন্টের সঙ্গে।

আগামীকাল বৃহস্পতিবার সন্ধ্যায় গণভবনে এই সংলাপ হবে। আর এতে যোগ দিতে ঐক্যফ্রন্ট ১৬ জন নেতাকে নির্বাচন করেছে মঙ্গলবার। তাদের নেতৃত্বে থাকবেন ঐক্যফ্রন্টের কামাল হোসেন।

আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে দুই পক্ষ যখন বিপরীত অবস্থানে, তখন হঠাৎ করেই আসে সংলাপ প্রসঙ্গ। ১৩ অক্টোবর বিএনপি, নাগরিক ঐক্য এবং ডেএসডিকে নিয়ে ঐক্য গড়েন ড. কামাল, জোটের নাম দেন জাতীয় ঐক্যপ্রক্রিয়া।

এই জোটে সবচেয়ে বড় দল বিএনপি দীর্ঘদিন ধরেই সরকারের সঙ্গে সংলাপে বসার আহ্বান জানিয়ে আসছে। সে দাবি অগ্রাহ্য করলেও গত ঐক্যফ্রন্ট নেতার অনুরোধ ফেলেননি তিনি। রবিবার কামাল হোসেন চিঠি দেয়ার পরদিনই আওয়ামী লীগ জানায় সংলাপ হবে এবং ক্ষমতাসীন দলের পক্ষ থেকে নেতৃত্ব দেবেন শেখ হাসিনা স্বয়ং।

মঙ্গলবার সকালে আওয়ামী লীগের পক্ষ থেকে চিঠি পেয়ে বিকালে সংলাপে বসতে ১৬ নেতার নাম চূড়ান্ত করে ঐক্যফ্রন্ট। তাদের মোকাবেলায় ক্ষমতাসীন দলের পক্ষ থেকে কারা থাকবেন, সেই নামগুলো জানানো হয় সংলাপের আগের দিন বুধবার।

শেখ হাসিনা এই সংলাপে নেতৃত্ব দেবেন, সেটা আগেই জানানো হয়েছিল। আজ গণমাধ্যমে পাঠানো তালিকা অনুযায়ী অন্যান্যদের মধ্যে থাকবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের তোফায়েল আহমেদ, আমির হোসেন আমু, সভাপতিমণ্ডলীর মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, কাজী জাফরউল্লাহ, আব্দুর রাজ্জাক, রমেশ চন্দ্র সেন, আইনমন্ত্রী আনিসুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, দীপু মনি, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ এবং আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম প্রমুখ।

১৪ দলের শরিক দলের নেতাদের মধ্যে থাকবেন ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন, জাসদের একাংশের হসানুল হক ইনু ও অপর অংশের মঈনুদ্দিন খান বাদল এবং সাম্যবাদী দলের দিলীপ বড়ুয়া।

আগের দিন চূড়ান্ত করা তালিকা অনুযায়ী ঐক্যফ্রন্টের পক্ষ থেকে কামাল হোসেন ছাড়াও দলে থাকবেন বিএনপির মির্জা ফখরুল ইসলাম আলমগীর, খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ, জমিরউদ্দিন সরকার ও মির্জা আব্বাস; নাগরিক ঐক্য থেকে থাকবেন মাহমুদুর রহমান মান্না ও এসএম আকরাম; গণফোরাম থেকে মোস্তফা মহসিন মন্টু ও সুব্রত চৌধুরী; জেএসডি থেকে যাবেন আ স ম আব্দুর রব, আব্দুল মালেক রতন, তানিয়া রব; ঐক্য প্রক্রিয়া থেকে যাবেন সুলতান মোহাম্মদ মনসুর, আ ব ম মোস্তফা আমিন। পাশাপাশি যাবেন ব্যক্তি হিসেবে এই ঐক্যে যোগ দেয়া জাফরুল্লাহ চৌধুরীও।