‘কানাডার সঙ্গে সম্পর্ক জোড়া লাগাবে না সৌদি’

আন্তর্জাতিক ডেস্ক : কানাডা ও সৌদি আরবের মধ্যে সবচেয়ে বৈরি সম্পর্ক তৈরি হয়েছে। এ নিয়ে বেশ বেকায়দায় রয়েছে দেশ দুটির ঘনিষ্ট মিত্র যুক্তরাষ্ট্র। এমন অবস্থায় কানাডার সঙ্গে সম্পর্ক জোড়া লাগাবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে সৌদি।

বুধবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের বলেন, কানাডার সঙ্গে সৃষ্ট কূটনৈতিক বিরোধ নিষ্পত্তিতে মধ্যস্থতার কোনো সুযোগ নেই। এছাড়া তাদের সঙ্গে সম্পর্ক জোড়া না লাগানোরও ঘোষণা দেন তিনি।

আদেল আল জুবায়ের বলেন, কানাডার সঙ্গে আলোচনার প্রশ্ন ওঠে না। যে ভুল হয়েছে সেটা সংশোধন করতে হবে। এছাড়া সৌদি আরব কানাডার বিরুদ্ধে ‘কঠিন ব্যবস্থা’ নেয়ার বিষয়টি বিবেচনা করছে বলেও জানান তিনি।

এর আগে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছিলো যে সৌদির সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারে আরব আমিরাত ও ব্রিটেনের সহযোগিতা চাইতে পারে কানাডা। তারপরই তৃতীয় পক্ষের মধ্যস্থতা না মানার কথা জানাল সৌদি।

সম্প্রতি বিশেষ অভিযান চালিয়ে মানবাধিকার কর্মী ও সৌদি-কানাডিয়ান নাগরিক সামার বাদাওয়িকে গ্রেপ্তার করে সৌদি প্রশাসন। পরে এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে তাকে মুক্তি দেয়ার আহ্বান জানায় কানাডা।

এরই প্রেক্ষিতে গত সোমবার ‘অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের’ অভিযোগে কানাডার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে সৌদি। এরপরই রিয়াদে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূতকে বহিষ্কারের পাশাপাশি অটোয়ায় নিযুক্ত নিজেদের রাষ্ট্রদূতকে দেশে ডেকে পাঠায় সৌদি সরকার।

এছাড়া কানাডার সঙ্গে সকল বাণিজ্য সম্পর্ক বন্ধ করার পাশাপাশি দেশটির অধ্যয়নরত প্রায় ১৬ হাজার শিক্ষার্থীকে দেশের ফেরার আদেশ দেয় সৌদি। এমনকি কানাডায় চিকিৎসারত সকল সৌদি নাগরিককে পাশের কোনো দেশে গিয়ে চিকিৎসা নিতে আদেশ দেয় সৌদি সরকার।

Inline
Inline