‘কণ্ঠ’ ছবিতে ক্যানসার জয়ের গল্প

গলায় মরণ ব্যাধি ক্যানসারের আক্রমণ। সেই ক্যানসার নিয়েই ঘুরে দাঁড়ানোর অবিরাম লড়াই শুরু। ক্রমাগত যুদ্ধ। শেষমেষ মনের জোরে ধরাশায়ী মরণ ব্যাধি ক্যানসার। তারপরের জীবন যাত্রা মন ছুঁয়ে যাওয়ার মতো। এমন একজন ক্যানসার সার্ভাইভারের জীবন কাহিনি নিয়ে ছবি বানাচ্ছেন কলকাতার পরিচালক জুটি নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ছবির নাম ‘কণ্ঠ’।

গলায় ক্যানসার আক্রান্ত এক ব্যক্তি কীভাবে ক্রমাগত লড়াই চালিয়ে নতুন জীবন ফিরে পাবেন, তারপর জীবনকে বয়ে নিয়ে যাবেন অন্য এক খাতে। এসব কাহিনি নিয়েই তৈরি হবে ছবির চিত্রনাট্য।

ক্যানসার সার্ভাইভার প্রয়াত বিভূতি চক্রবর্তীর জীবন অবলম্বনে নির্মিত হবে অন্য স্বাদের ছবি ‘কণ্ঠ’। যে ছবি ক্যানসার আক্রান্তদের নতুন জীবনের আলো দেখাবে, জোগাবে অনুপ্রেরণা। শেখাবে, মনের জোর থাকলে মৃত্যুর মুখ থেকেও ফিরে আসা সম্ভব।

৪ ফেব্রুয়ারি, রবিবার ছিল বিশ্ব ক্যানসার দিবস। সোমবারই তাদের নতুন ছবি ‘কণ্ঠ’ নির্মাণের ঘোষণা দিলেন পরিচালক জুটি নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়। আগামী মার্চে এই ছবির শুটিং শুরু হওয়ার কথা রয়েছে। আর মুক্তির চেন্তাভাবনা করা হয়েছে এ বছরেরই দীপাবলিতে।

পরিচালক জুটি হিসেবে কলকাতায় বেশ পরিচিত নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়। তাদের একসঙ্গে পরিচালিত প্রথম ছবি ‘ইচ্ছে’। ২০১১ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিটি দারুণ জনপ্রিয়তা পায়। এরপর তারা একসঙ্গে ‘বেলাশেষে’, ‘প্রাক্তন’, ‘অলিখ সুখ’, ‘অ্যাক্সিডেন্ট’ ‘মুক্তধারা’ এবং ‘পোস্ত’ ছবিগুলো পরিচালনা করেন।