ওয়েবসাইটের কিছু ‘কমন এরর’

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইন্টারনেট ব্যবহার বেশ সোজা। যাই খুঁজতে চান, গুগল টাইপ করুন। মিলে যাবে। ইউআরএল-এ টাইপ করলেও বাই ডিফল্ট কাজ হয়ে যায়। কিন্তু কখনও কখনও সেগুলোকে অ্যাকসেস করা যায় না। ।

ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করতে গিয়ে প্রায়ই কিছু এরর দেখা যায়। তখন পপ দেখায়, খোলে না। ৪০৪ পেজ নট ফাউন্ড দেখায়। জেনে নিন ইন্টারনেটের এমন কিছু কমন এরর সম্পর্কে।

HTTP error 404 (not found)
যে পেজে আপনি যেতে চাইছেন, সেই পেজ যখন এগজিস্ট করে না তখন এটা আসে। সাধারণত ব্রোকেন লিঙ্কে ক্লিক করলে বা ঠিকঠাক ভাবে কোনও ওয়েব পাথে না গেলে এটা আসে। ইউআরএল ভুলভাল দিলেও আসে।

যদি কোনও ওয়েবে এটা আসে, তাহলে আগে অ্যাড্রেস ঠিকঠাক আছে কি না দেখুন। পেজটা ঠিকঠাক কী, সেটার জন্য গুগল করে জেনে নিতে পারেন।

HTTP error 401 (unauthorized)
৪০১ কখন হয়। ধরা যাক কোনও পেজ আপনি অ্যাকসেস করতে চাইছেন। অথচ সে জন্য আপনার কোনও অথেনটিকেশন নেই। কোনও ওয়েবে লগ ইন না করেই অ্যাকসেস করতে চাইছেন, তখন এই সমস্যা হতে পারে।

এই রকম সমস্যা হলে মেইন পেজে গিয়ে আবার লগ ইন করুন।

HTTP error 403 (forbidden)
ধরা যাক নির্দিষ্ট কোনও কনটেন্ট আপনার জন্য নয়। আপনি ঠিকঠাক অ্যাকসেস করলেন, ওই কনটেন্ট যেহেতু আপনার জন্য ব্লকড, তখন এটা দেখাবে।

৪০১ দেখাবে সেখানে, যেখানে আপনি ঠিকমতো লগ ইন করেননি। আর ৪০৩ যেখানে, সেখানে পেজই আপনাকে অনুমতি দেবে না। কারণ কনটেন্ট সেখানে প্রাইভেট।

HTTP error 504 (gateway timeout)
এটা গেটওয়ে টাইম আউট। কোনও ওয়েবসাইট ফাস্ট না হলে এটা হয়। এটা আপনার দোষ না। অ্যাডমিনের মাথাব্যথা। একান্তই যদি সেই ওয়েবেই ঢুকতে হয়, অপেক্ষা ছাড়া গতি নেই।

HTTP error 500 (internal server error)
কোনও সার্ভারে ধরা যাক প্রচুর ট্রাফিক, রিক্যুয়েস্ট। কিন্তু সার্ভার সেই তুলনায় শক্তিশালী নয়। ফলে সেরকম সার্ভারে চাপ বাড়লে তা ক্র্যাশ করে।