ওপেনিংয়ে নতুন জুটির অপেক্ষা

ক্রীড়া ডেস্ক : ইনজুরি থেকে সেরে না ওঠায় ঢাকা টেস্ট দলে জায়গা পাননি তামিম ইকবাল। ইনজুরির কারণে দল থেকে ছিটকে গেছেন আরেক ওপেনার ইমরুল কায়েস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্টে দলে জায়গা পাননি ওপেনার লিটন দাস। ঢাকা টেস্টের জন্য মঙ্গলবার বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ১৩ সদস্যের যে দল ঘোষণা করেছে তাতে ওপেনার হিসাবে আছেন সৌম্য সরকার ও সাদমান ইসলাম।

দুজনের মধ্যে সৌম্য সরকার এখন পর্যন্ত ১১টি টেস্ট ম্যাচ খেললেও সাদমানের ইসলামের এখনো আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়নি। সবকিছু ঠিক থাকলে আগামী ৩০ নভেম্বর ঢাকা টেস্টের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হবে ২৩ বছর বয়সী সাদমানের। ওপেনিং জুটিতে সৌম্য সরকারের সঙ্গী হিসাবে দেখা যাবে তাকে।

সম্প্রতি সময়ে কোনো ফরম্যাটেই ওপেনিং জুটিতে ভালো করতে পারছে না বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজের দুই ম্যাচে ওপেনিং করেছিলেন ইমরুল কায়েস ও লিটন দাস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ওপেন করেন ইমরুল কায়েস ও সৌম্য সরকার।

২০১৮ সালে সাদা পোশাকের ক্রিকেটে এখন পর্যন্ত বাংলাদেশের মোট সাতজন ক্রিকেটারের অভিষেক হয়েছে। গত জানুয়ারিতে শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক হয়েছিল স্পিনার সানজামুল ইসলামের। এরপর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক হয় পেসার আবু জায়েদ রাহির।

সম্প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে অভিষেক হয় স্পিনার নাজমুল ইসলাম অপু এবং অলরাউন্ডার আরিফুল হকের। সিরিজের দ্বিতীয় ম্যাচে অভিষেক হয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন ও পেসার সৈয়দ খালেদ আহমেদের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে অভিষেক হয় ১৭ বছর বয়সী অফস্পিনার নাঈম হাসানের। টেস্ট ক্রিকেটে বাংলাদেশের এখন পর্যন্ত ৯৩ জন ক্রিকেটারের অভিষেক হয়েছে।