এসডিজি বাস্তবায়নে একসঙ্গে কাজ করার আহ্বান কৃষিমন্ত্রীর

ঢাকা, ৫ জুলাই, ২০১৮ : টেকসহ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে সরকারের পাশাপাশি দেশের সকল মানুষকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।
আজ ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন পর্যালোচনা বিষয়ক জাতীয় সম্মেলনের তৃতীয় সেশনে প্রধান অতিথির বক্তৃতায় কৃষিমন্ত্রী এ আহ্বান জানান।
মন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, এসডিজি ’র ১৭টি লক্ষ্যমাত্রার মধ্যে লক্ষ্য-২ ক্ষুধার অবসান, খাদ্য নিরাপত্তা অর্জন এবং উন্নত পুষ্টি ও টেকসই কৃষি বণ্টন কৃষি মন্ত্রণালয়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ।
তিনি বলেন, সরকার জিও-এনজিও-প্রাইভেট সেক্টর অংশীদারিত্বকে এগিয়ে নিয়ে যাওয়ার এবং কৃষি উৎপাদন এবং উৎপাদনশীলতা উন্নয়নের জন্য সর্বদা সচেষ্ট রয়েছে। নতুন জাতের নতুন প্রযুক্তি গ্রহণ ও নতুন প্রযুক্তি গ্রহণের জন্য কৃষকদের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সরকারি ও বেসরকারি উদ্যোগে কর্মসূচি চালু করা হয়েছে।
মতিয়া চৌধুরী আরো বলেন, বাংলাদেশ এখন খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। দারিদ্র্য বিমোচন এবং ক্ষুধা দূরীকরণের বিষয়ে বাংলাদেশের এমডিজি লক্ষ্যমাত্রা অর্জন প্রশংসিত হয়েছে। খাদ্য নিরাপত্তায় অগ্রগতি, খাদ্য বিতরণ ব্যবস্থার উন্নয়ন, উন্নত গ্রামীণ অবকাঠামো প্রভৃতি উৎপাদন বৃদ্ধিতে ইতিবাচক অবদান রেখেছে। এ সকল বিষয় এসডিজি অর্জনের পথকে প্রশস্ত করবে।
পরিকল্পনা কমিশনের জেনারেল ইকোনমিক ডিভিশন (জিইডি) আয়োজিত অনুষ্ঠানের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান। আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ে সচিব মো.আবদুল জলিল।
তিন দিনব্যাপী জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিনে টেকসই উন্নয়নের ১৭টি অভীষ্ট নিয়ে আলোচনা করা হয়। সম্মেলন শেষ হবে আগামীকাল শুক্রবার।

Inline
Inline