এশিয়া কাপে বিশ্রামে কোহলি, অধিনায়ক রোহিত

ক্রীড়া ডেস্ক : নিয়মিত অধিনায়ক বিরাট কোহলিকে বিশ্রামে রেখে রোহিত শর্মাকে অধিনায়ক করে শনিবার এশিয়া কাপের জন্য ১৬ সদস্যের দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দলে ডাকা হয়েছে আম্বাতি রায়ডু, মনিশ পান্ডে ও কেদার যাদবকে। বাদ পড়েছেন সুরেশ রায়না, উমেশ যাদব ও সিদ্ধার্থ্য কাউল। ভারতীয় দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ২০ বছর বয়সী পেসার খলিল আহমেদ।

বিরাট কোহলি দুই মাসেরও বেশি সময় ধরে টানা ক্রিকেট খেলছেন। টিম ইন্ডিয়া এখন ইংল্যান্ড সফরে রয়েছে। তারা এখন ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ খেলছে। এই সিরিজ শেষ হওয়ার কথা আগামী ১১ সেপ্টেম্বর। আর এশিয়া কাপ শুরু হবে আগামী ১৫ সেপ্টেম্বর।

আবার এশিয়া কাপ শেষ হবে আগামী ২৮ সেপ্টেম্বর। আগামী ৪ অক্টোবর শুরু ভারত ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্ট সিরিজ। বিরাট কোহলি তিন ফরম্যাটেই খেলে থাকেন। তাই তাকে একটু বিশ্রাম দিতেই এশিয়া কাপের দলে রাখা হয়নি।

এশিয়া কাপে গ্রুপ ‘এ’তে লড়াই করবে ভারত। আগামী ১৮ সেপ্টেম্বর বাছাইপর্ব থেকে উঠে আসা দলের মুখোমুখি হবে ভারত। এর পরদিনই পাকিস্তানের বিপক্ষে মাঠে নামবে রোহিত শর্মার দল। সুপার ফোর পর্ব শুরু হবে আগামী ২১ সেপ্টেম্বর। দুইটি গ্রুপ থেকে দুইটি করে মোট চারটি দল সুপার ফোরে অংশ নিবে। এবারের এশিয়া কাপে অংশ নিবে ছয়টি দল।

ভারত স্কোয়াড: রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, আম্বাতি রায়ডু, মনিশ পান্ডে, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), দিনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চাহাল, আক্সার প্যাটেল, ভুবনেশ্বর কুমার, জ্যাসপ্রীত বুমরাহ, শারদুল ঠাকুর, খলিল আহমেদ।