এশিয়া কাপের সময়সূচি

ক্রীড়া ডেস্ক : দরজায় কড়া নাড়ছে এশিয়া কাপ। সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচের মাধ্যমে মাঠে গড়াবে এশিয়া কাপের ১৪তম আসর। শেষ হবে ২৮ সেপ্টেম্বর। মোট ম্যাচ অনুষ্ঠিত হবে ১৩টি। অংশ নিবে ছয়টি দল।

এশিয়া কাপের সর্বশেষ তিনটি আসর বসেছিল বাংলাদেশে। এর মধ্যে দুইটিতে ফাইনালে খেলে টাইগাররা। কিন্তু একবারও শিরোপা জিততে পারেনি স্বাগতিকরা। ২০১২ সালের আসরে ফাইনাল ম্যাচে পাকিস্তানের বিপক্ষে জয়ের সম্ভাবনা জাগিয়েও দুই রানে হেরে যায় বাংলাদেশ। সেবার টাইগারদের এমন কষ্টের হারে কান্নায় ভেঙে পড়েন খেলোয়াড় সহ অসংখ্য টাইগারভক্ত।

২০১৪ সালের এশিয়া কাপে ভালো করতে পারেনি বাংলাদেশ। কোনো জয় ছাড়াই সেবার টুর্নামেন্ট শেষ করে স্বাগতিকরা। ২০১৬ সালের আসরে আবারও জ্বলে ওঠে টাইগাররা। টি-টোয়েন্টি ফরম্যাটে অনুষ্ঠিত এই টুর্নামেন্টে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে ফাইনালে খেলে বাংলাদেশ। কিন্তু এই আসরেও শিরোপা জিততে পারেনি টাইগাররা।

এশিয়া কাপের গত আসর টি-টোয়েন্টি ফরম্যাটে হলেও এবারে আসর হবে ওয়ানডে ফরম্যাটে। গত তিন আসরে ঘরের মাঠে খেললেও এবার বিদেশের মাটিতে ভিন্ন চ্যালেঞ্জ নিয়ে খেলবে টাইগাররা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের তরতাজা স্মৃতি নিয়ে টুর্নামেন্ট খেলতে নামবে বাংলাদেশ। গত জুলাই-আগস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ হারলেও ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জিতে নেয় বাংলাদেশ। এবার মরুর বুকে এশিয়া কাপেও ভালো কিছু অর্জন করে মাশরাফি-সাকিব-মুশফিক-তামিম-রিয়াদরা দেশে ফিরবেন সেটিই প্রত্যাশা।