এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ১২ জনকে তলব

নিজস্ব প্রতিবেদক : অর্থ আত্মসাতের অভিযোগ তদন্তের স্বার্থে এবি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ পরিচালনা পর্ষদের ১২ জনকে তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার দুদককের উপপরিচালক মো. সামছুল আলম স্বাক্ষরিত চিঠিতে অভিযুক্তদের তলব করা হয়েছে বলে জানিয়েছেন দুদকের বিশ্বস্ত সূত্র।

দুদক সূত্র জানায়, আরব বাংলাদেশ ব্যাংক লিমিটেডের মহাখালী শাখার ৩৮২ কোটি ২২ লাখ দশ হাজার ৩৬৩ টাকা ১৩ পয়সা (টাকা) আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় ব্যাংকটির তৎকালীন চেয়ারম্যান এম ওয়াহিদুল হকসহ পরিচালনা পর্ষদের ১২ জন পরিচালককে তলব করেছে সংস্থাটি।

সূ্ত্রে জানা যায়, প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডকে লাভবান করার অসৎ উদ্দেশ্যে জামানতবিহীন ব্যাংক গ্যারান্টি ইস্যু ও পরবর্তী সময়ে ওই ব্যাংক গ্যারান্টির বিপরীতে প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেড কর্তৃক আটটি প্রতিষ্ঠান থেকে গৃহীত ঋণ সুদসহ এবি ব্যাংক মহাখালী শাখার সর্বমোট ৩৮২ কোটি ২২ লাখ দশ হাজার ৩৬৩ টাকা ১৩ পয়সা পরিশোধের মাধ্যমে আত্মসাৎ করা হয়।

অভিযোগের ভিত্তিতে গত বছর ২৮ জুন এবিষয়ে রাজধানীর বনানী থানায় সামসুল আলম বাদী হয়ে সাবেক মন্ত্রী এম মোরশেদ খানসহ ১৬ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। এই মামলার তদন্তের স্বার্থেই এই ১২ জনকে তলব করা হয়েছে বলে জানায় দুদক।

সূত্র জানায়, ব্যাংকটির সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক, পরিচালক মো. ফিরোজ আহমেদ, সাবেক পরিচালক এম এ আউয়াল, প্রফেসর ডা. মো. ইমতিয়াজ হোসেনকে ১ অক্টোবর তলব করা হয়েছে।

পরিচালক শিশির রঞ্জন বোস, পরিচালক সৈয়দ আফজাল হাসান উদ্দীন, সাবেক পরিচালক মিশাল কবির, সাবেক পরিচালক ফাহিমুল হককে ২ অক্টোবর তলব করা হয়েছে।

একই বিষয়ে সাবেক পরিচালক মো. মেজবাহুল হক, আনোয়ার জামিল সিদ্দিকী, সাবেক পরিচালক বিবি সাহা রায় ও সাবেক পরিচালক জাকিয়া শাহরুদ খানকে আগামী ৩ অক্টোবর তলব করেছে দুদক।

Inline
Inline