এবিইউ এ্যাওয়ার্ড পেল গাইবান্ধার রেডিও সারাবেলা

ছাদেকুল ইসলাম রুবেল,গাইবান্ধা : এশিয়ান ব্রডকাস্টিং ইউনিয়ন (এবিইউ) এ্যাওয়ার্ড ২০১৭ পেয়েছে গাইবান্ধার কমিউনিটি রেডিও- রেডিও সারাবেলা ৯৮.৮ এফএম। চীনের চেংদু শহরে ৩০ অক্টোবর থেকে শুরু হওয়া ৬ দিনব্যাপী ৫৪তম এবিইউ জেনারেল এ্যাসেম্বলী এ্যান্ড এসোসিয়েটেড মিটিংয়ের ৪র্থ দিন রবিবার রাতে রেডিও সারাবেলাকে এ এ্যাওয়ার্ড প্রদান করা হয়। রেডিও সারাবেলার স্টেশন ম্যানেজার শান্তা সূত্রধর ও উদ্যোক্তা সংস্থা এসকেএস ফাউন্ডেশনের হেড অব প্রোগ্রামস রজব আলীর হাতে এ্যাওয়ার্ড, সনদপত্র ও প্রাইজমানি তুলে দেন এবিইউয়ের প্রেসিডেন্ট কো দাই ইয়াং। এ সময় সারাবেলা পরিবারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন এসকেএস ফাউন্ডেশনের কো-অর্ডিনেটর আবু সাঈদ সুমন।
শিশু ধর্ষণ নিয়ে সম্প্রচারিত শান্তা সূত্রধরের বিশেষ অনুসন্ধানী প্রতিবেদনের জন্য এ এ্যাওয়ার্ড লাভ করল রেডিও সারাবেলা। এ্যাওয়ার্ড গ্রহণের পর ওই অনুষ্ঠানে দেয়া এক বক্তব্যে শান্তা বলেন, ‘এ অর্জনের মধ্য দিয়ে রেডিও সারাবেলা আরো একধাপ এগিয়ে গেল। আমি মনে করি এ অর্জন আমাদেরকে ব্যাপকভাবে উৎসাহিত করবে। এ অর্জন রেডিও সারাবেলা তথা বাংলাদেশের সকল কমিউনিটি রেডিওর অর্জন।’
সারাবেলার সিনিয়র স্টেশন ম্যানেজার মাহফুজ ফারুক বলেন, ‘রেডিও সারাবেলা কমিউনিটির মানুষের হাত দিয়ে জাতীয় ও আন্তর্জাতিক মানের অনুষ্ঠান নির্মাণ ও সম্প্রচার করছে। এ স্বীকৃতি তারই প্রমাণ বহন করছে। পাশাপাশি এ অর্জনের মধ্য দিয়ে আমাদের দায়বদ্ধতাও অনেকাংশে বেড়ে গেল।’

রেডিও সারাবেলার উদ্যোক্তা ও এসকেএস ফাউন্ডেশনের নির্বাহী প্রধান রাসেল আহম্মেদ লিটন বলেন, ‘এ অর্জনের মধ্য দিয়ে রেডিও সারাবেলা তথা গাইবান্ধার ছেলেমেয়েরা আন্তর্জাতিক অঙ্গনে নিজেদের যোগ্যতা ও দক্ষতার স্বাক্ষর রাখতে সক্ষম হয়েছে। রেডিও সারাবেলার এ অর্জন নিঃসন্দেহে আনন্দের এবং গর্বের।’ এবিইউ এ্যাওয়ার্ড অর্জনের জন্য তিনি সারাবেলার কর্মী-স্বেচ্ছাসেবক, শ্রোতা, শুভানুধ্যায়ী ও গাইবান্ধাবাসীকে অভিনন্দন জানান। এর আগে ২৭ অক্টোবর গাইবান্ধা হতে চীনের উদ্দেশ্যে সারাবেলার ৩ সদস্যের একটি টিম গাইবান্ধা ত্যাগ করে।
এশিয়ান ব্রডকাস্টিং ইউনিয়ন ১৯৬৪ সালে প্রথম জেনারেল এ্যাসেম্বলী ও এ্যাসোসিয়েটেড মিটিংয়ের আয়োজন করে। সে বছর হতে রেডিও ও টেলিভিশন ক্যাটাগরিতে আন্তর্জাতিক প্রতিযোগীতার সিদ্ধান্ত গৃহীত হয়। যার নাম দেয়া হয় এবিইউ এ্যাওয়ার্ড। এবার চীনের চেংদু শহরে ৫৪ তম জেনারেল এ্যাসেম্বলী ও এ্যাসোসিয়েটেড মিটিং ও এবিইউ এ্যাওয়ার্ড প্রদান করা হলো। যেখানে অনুসন্ধানী প্রতিবেদন ক্যাটাগরিতে এ এ্যাওয়ার্ড পেল রেডিও সারাবেলা। এর আগে ২০১৫ ও ২০১৬ সালে যথাক্রমে রেডিও পল্লীকণ্ঠ ও রেডিও চিলমারী এ এ্যাওয়ার্ড লাভ করে।