এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক আলোচনা স্থগিত চীনের

আন্তর্জাতিক ডেস্ক : সম্প্রতি চীনের ওপর সামরিক নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এর প্রতিক্রিয়ায় এবার যুক্তরাষ্ট্রের সঙ্গে সামরিক আলোচনা স্থগিতের ঘোষণা দিয়েছে চীন।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, যুক্তরাষ্ট্র সফররত চীনা নৌবাহিনীর প্রধান শেন জিনলংকে দেশে ডেকে পাঠানো হয়েছে এবং মার্কিন ও চীনা সামরিক কর্মকর্তাদের মধ্যে আগামী সপ্তাহে যে বৈঠক হওয়ার কথা ছিল তা স্থগিত করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, নিষেধাজ্ঞা আরোপের জবাবে চীনের সামরিক বাহিনী পাল্টা ব্যবস্থা নেয়ার অধিকার রাখে। তবে এর মাধ্যমে কী ধরনের ব্যবস্থার কথা বলা হয়েছে তা পরিষ্কার নয়।

এরআগে, বেইজিংয়ে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টেরি ব্রানস্ট্যাডকে গতকালই তলব করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়। তার কাছে মার্কিন নিষেধাজ্ঞার প্রতিবাদ জানানো হয়।

রাশিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও তাদের থেকে সুখোই থার্টি ফাইভ জঙ্গিবিমান এবং ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এস ফোর হান্ড্রেড কিনেছে চীন। এরই পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার চীনের ওপর সামরিক নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র।

মার্কিন নিষেধাজ্ঞার পর চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, চীনের সামরিক বাহিনীর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে না নিলে আমেরিকাকে পরিণতি ভোগ করতে হবে।

২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে রুশ প্রজাতন্ত্রের সঙ্গে সংযুক্ত করে নিলে পশ্চিমা বিশ্বের তোপের মুখে পড়ে রাশিয়া। এসময় যু্ক্তরাষ্ট্রসহ তাদের কয়েকটি মিত্র দেশ রাশিয়ার ওপর বিভিন্ন নিষেধাজ্ঞা আরোপ করে। তবে শুরু থেকেই এই নিষেধাজ্ঞার সমর্থন করেনি চীন। এ কারণে রাশিয়া থেকে অস্ত্র কেনা কখনো বন্ধ করেনি চীন।

Inline
Inline