এইচটিসি কিনছে গুগল!

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক : তাইওয়ানের হ্যান্ডসেট নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসি কিনে নিচ্ছে গুগল। সম্প্রতি এমন গুঞ্জন উঠেছে প্রযুক্তির বাজারে। এ নিয়ে এইচটিসি কিংবা গুগলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। কিন্তু ইকোনমিক টাইমসকে একটি সূত্র এই তথ্য নিশ্চিত করেছে।

দীর্ঘদিন ধরে ব্যবসায় মন্দা এইচটিসির। লোকসানে চলছে প্রতিষ্ঠানটি। এই পরিস্থিতিতে ধুঁকতে থাকা এইচটিসিকে গুগল অধিগ্রহণ করতে পারে ধারণা করা হচ্ছে। এর আগে ২০১২ সালে মোটোরোলাকে অধিগ্রহণ করেছিল গুগল। পরে ২০১৪-তে তা আবার লেনেভোকে বিক্রি করে দেয় গুগল।

ইকোনমিক টাইমসের রিপোর্ট অনুযায়ী, দুটি বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া বাকি। তাহলেই এইচটিসির অধিগ্রহণের বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে গুগল। জায়ান্ট সার্চ ইঞ্জিন সংস্থাটি দুভাবে তাইওয়ান সংস্থাটির পাশে দাঁড়াতে পারে। এইচটিসির সঙ্গে ব্যবসায়িক অংশীদারিত্বের গাঁটছড়া বাঁধতে পারে, অথবা পুরো স্মার্টফোন ইউনিটটাই কিনে নিতে পারে গুগল।

গত এক দশক ধরেই ধুঁকছে লোকসানে চলা এইচটিসি। সংস্থার হাল ফেরাতে তাই নয়া উদ্যোগ নিতে চাইছে কর্তৃপক্ষ। এর আগে গুগল পিক্সেল ও পিক্সেল এক্সএল দুটি ডিভাইসই বানিয়েছে এইচটিসি। এই মুহূর্তে গুগলের ‘পিক্সেল ২’ সিরিজের স্মার্টফোন বানানোর দায়িত্বে আছে এইচটিসি।