ঋতু পরিবর্তনে সুস্থ থাকতে যা খাবেন

স্বাস্থ্য ডেস্ক : দেখতে দেখতে চলে আসছে শীত। এখন আবহাওয়া এমন যে না শীত না গরম। দিনে গরম আর রাতে হালকা শীত। এমন আবহাওয়া অনেকের কাছে ভালো লাগলেও আসলে ঋতু পরিবর্তনের এই আবহাওয়া স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব ফেলে। ঋতু পরিবর্তজনিত কারণে এসময় জ্বর, সর্দি, কাশিসহ নানা রোগই বাধতে পারে। এসময় জ্বর, সর্দি-কাশি এড়াতে তাই কিছু বিশেষ খাবারের প্রতি মনোযোগী হউন।

মাশরুম: মাশরুমকে জ্বর, সর্দির ভাইরাসের যম বলাও যেতে পারে। তাই জ্বর থেকে মুক্তি পেতে আপনার ডায়েটে থাকুক মাশরুম। প্রতিদিন মাশরুম খেলেই এই আবহাওয়ার পরিবর্তনের সময় চিকিৎসকের কাছে না গিয়েও সুস্থ থাকতে পারেন আপনি।

আদা-রসুন: রক্তে থাকা শ্বেত রক্তকণিকা আমাদের রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। আদা-রসুন রক্তের শ্বেত রক্তকণিকা বাড়াতে সাহায্য করে। তাই প্রতিদিন একটি করে রসুন খান। জ্বর, সর্দি থেকে মুক্তি পেতে আদাও রাখতে পারেন প্রতিদিনের খাদ্য তালিকায়।

পানি: আবহাওয়া পরিবর্তনের সময় ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে বাঁচতে বেশি করে পানি পান করুন। চিকিৎসকদের মতে, প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করলে, ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে দূরে থাকা সম্ভব। কম পানি পানের অভ্যাস থাকলে, তা আজই বদলান।

লেবু: পরিবর্তিত আবহাওয়ার সঙ্গে আপনার শরীরকে খাপ খাওয়াতে খাদ্য তালিকায় থাক কমলালেবু, লেবু রাখুন। বিশেষজ্ঞদের দাবি, রোগজীবাণুর আক্রমণ থেকে আপনার শরীরকে দূরে রাখতে ভিটামিন সি অত্যন্ত প্রয়োজন। সুস্থ থাকতে তাই প্রতিদিন লেবু খান।

Inline
Inline