উত্তরের জেলাগুলোতে এখন শীতের আমেজ

নিজস্ব প্রতিবেদক : প্রকৃতিতে এখন হেমন্তকাল। শীত আসতে আরও বেশকিছুদিন বাকী। তবে এরই মধ্যে উত্তরে বইছে হিমেল হাওয়া। উত্তরের জেলাগুলোতে এখন শীতের আমেজ। দিনে রোদের তাপ থাকলেও সন্ধ্যার পর থেকেই ঝরতে শুরু করে কুয়াশা। রাত বাড়ার সঙ্গে কুয়াশাও বাড়তে থাকে। কুয়াশার চাদরের ভেতর দিয়েই উঁকি দেয় ভোরের সূর্য।

হিমালয়ের পাদদেশে অবস্থিত দিনাজপুর-পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলা তথা উত্তর জনপদে ধীরে ধীরে শীত নামছে। দিনের স্থায়িত্ব কমে এসেছে। রাত হচ্ছে দীর্ঘ। দিনাজপুরে এরই মধ্যে শুরু হয়েছে শীতের কাপড় বিক্রি।

দিনে রোদ থাকলেও সন্ধ্যার পর শীত অনুভব করা যাচ্ছে। ভোরের আবহাওয়াও বেশ ঠান্ডা বলে জানিয়েছেন স্থানীয়রা।

দিনাজপুর আবহাওয়ার অফিস জানিয়েছে, এবার শীতের তীব্রতা গত বছরের তুলনায় বেশি হতে পারে। তবে এখনই এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যাবে না।

গত কয়েকদিনের টানা বৃষ্টির পর ভোরের হালকা কুয়াশা, শীত শীত ভাব এবং রাতের ঘন কুয়াশা শীতের আগমনী বার্তা জানান দিচ্ছে উত্তরের আরেক জেলা ঠাকুরগাঁওয়ে। ইতোমধ্যে মৌসুমী বায়ু বিদায় নিয়েছে। আগামী কয়েকদিনের মধ্যে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ুও বিদায় নেবে।

দেশে পৌষ মাঘকে শীত কাল ধরা হলেও হেমন্তের শুরুতেই এসেছে আগাম শীত। সারাদিনের ভ্যাপসা গরমের পর রাতে শুরু হচ্ছে শীতের হিমেল পরশ।

ঠাকুরগাঁওয়ের স্থানীয়রা জানান, গত কয়েকদিন ধরে বেশ কুয়াশা পড়ছে। রাতেও আর ফ্যান ছেড়ে থাকা যাচ্ছে না। রাতে গায়ে গরম কাপড় জড়িয়ে ঘুমাতে হচ্ছে। গত কয়েকদিন থেকে দিনে গরম আর রাতে শীত অনুভব হচ্ছে। ভোরে কুয়াশা পড়ছে। ইতোমধ্যে শীতের সবজি চাষ নিয়ে ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা।

শীতের আগাম সবজি চাষে কৃষকদের মধ্যে ধুম পড়েছে উত্তরের আরেক জেলা লালমনিরহাটে। অধিক লাভের আশায় আগাম শীতকালীন সবজি চাষে আগ্রহ বাড়ছে লালমনিরহাটের কৃষকদের মাঝে।

এ বছর বৃষ্টি কম হওয়ায় উঁচু জমিতে শীতকালীন বিভিন্ন জাতের সবজির চারা রোপণ ও পরিচর্যায় কৃষক পরিবারগুলোতে ব্যস্ততা বেড়েছে।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, চলতি বছর সাড়ে ছয় হাজার হেক্টর জমির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যার মধ্যে চলতি সপ্তাহে প্রায় এক হাজার ৭০০ হেক্টর জমিতে রবি ১৮/১৯ জাতের আগাম সবজি চাষ হয়েছে। মার্চে মধ্যবর্তী পর্যন্ত এ রোপণ ও বপন চলবে।

এবার একটু আগেই শীতের দেখা মিলছে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে। এখানকার শহরের চেয়ে গ্রাম এলাকায় শীত একটু বেশি অনুভূত হচ্ছে। সূর্য অস্ত যাওয়ার সাথে সাথে ঠা-া নেমে আসে। মাঝে মাঝে উত্তরে হিমালয় থেকে ঠা-া বাতাস ভেসে আসে। সেই সঙ্গে হালকা কুয়াশায় ঝাপসা হয়ে আসছে চারপাশ। তবে সকালে সূর্যের তাপ কিছুটা কম থাকলেও দুপুর থেকে বিকাল পর্যন্ত সূর্যের তাপ পৌঁছে যায় ৩০ ডিগ্রি সেলসিয়াসে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া সহকারী রহিদুল ইসলাম বলেন, গত দুদিন ধরে পঞ্চগড়ের তাপমাত্রা কমে যেতে শুরু করেছে। দিনে তাপমাত্রা যা থাকে রাতে তার অর্ধেকেরও নিচে নেমে আসে।

একই অবস্থা উত্তরের জেলা রংপুর, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারীতেও। উত্তরের জেলাগুলোর মতো রাজধানী ঢাকাতেও পড়তে শুরু করেছে শীত।