উইলিয়ামসনের বীরত্বে নিউজিল্যান্ডের সিরিজ জয়

ক্রীড়া ডেস্ক : হ্যামিল্টন টেস্টের চতুর্থ দিনে নাটকীয় কিছু করে দেখানোর অপেক্ষায় ছিল শ্রীলঙ্কা। তবে সেটা হতে দেননি কেন উইলিয়ামসন। ক্যারিয়ারের ত্রয়োদশ টেস্ট সেঞ্চুরি তুলে নিয়ে নিউজিল্যান্ডকে দারুণ এক জয় এনে দিয়েছেন এই ডানহাতি। ৫ উইকেটের জয়ে দুই ম্যাচের সিরিজটিও ২-০ ব্যবধানে জিতে নিয়েছে ব্রেন্ডন ম্যাককালামের দল।

এই নিয়ে টানা ১৩ টেস্টে অপরাজিত নিউজিল্যান্ড। যা তাদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বেশি টানা ম্যাচ অপরাজিত থাকার যৌথ রেকর্ডও। এর আগে ১৯৮৭ থেকে ১৯৯১ পর্যন্ত টানা ১৩ টেস্টে অপরাজিত ছিল কিউইরা।

এ ছাড়া ঘরের মাঠেও এই নিয়ে টানা ১৩ টেস্টে অপরাজিত নিউজিল্যান্ড। ঘরের মাঠে তারা সবশেষ টেস্ট হেরেছিল ২০১২ সালের মার্চে, হ্যামিল্টনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

হ্যামিল্টনের সেডন পার্কে সোমবার চতুর্থ দিনে জয়ের জন্য নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ৪৭ রান, আর শ্রীলঙ্কার ৫ উইকেট। নাটকীয় কিছু করে দেখিয়ে সিরিজে সমতা ফেরানোর স্বপ্ন নিয়ে মাঠে নেমেছিল লঙ্কানরা। তবে ৭৮ রান নিয়ে দিন শুরু করা উইলিয়ামসন লঙ্কানদের কোনো সুযোগই দেননি।

শূন্য রান নিয়ে খেলতে নামা বিজে ওয়াটলিংয়ের সঙ্গে ৪৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন উইলিয়ামসন। সেই সঙ্গে তিনি তুলে নেন ক্যারিয়ারের ত্রয়োদশ টেস্ট সেঞ্চুরিও। ১৬৪ বলে ১২ চার ও এক ছক্কায় খেলেন ১০৮ রানের অপরাজিত ইনিংস। ওয়াটলিং অপরাজিত ছিলেন ১৩ রানে।

মূলত তৃতীয় দিনেই এই টেস্ট থেকে ছিটকে পড়ে শ্রীলঙ্কা। অথচ তৃতীয় দিনের শুরুতেও ম্যাচের নিয়ন্ত্রণ ছিল তাদের হাতেই। প্রথম ইনিংসে নিজেরা ২৯২ রান করে নিউজিল্যান্ডকে ২৩৭ রানে অলআউট করে দিয়ে লঙ্কানরা লিড নিয়েছিল ৫৫ রানের। দ্বিতীয় ইনিংসে ৭১ রানের উদ্বোধনী জুটিতে কিউইদের বড় লক্ষ্য বেঁধে দেওয়ার স্বপ্নও দেখেছিল অ্যাঞ্জেলো ম্যাথুসের দল।

কিন্তু পরের ৬২ রানের মধ্যে দশ উইকেট হারিয়ে দ্বিতীয় ইনিংসে শ্রীলঙ্কা অলআউট হয় মাত্র ১৩৩ রানে। নিউজিল্যান্ডের সামনে জয়ের লক্ষ্য তখন ১৮৯ রান। উইলিয়ামসনের বীরত্বপূর্ণ ব্যাটিংয়ে সেই লক্ষ্য পূরণে কোনো সমস্যা হলো না স্বাগতিকদের। ম্যাচসেরার পুরস্কারটাও উঠেছে উইলিয়ামসনের হাতেই।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা প্রথম ইনিংস: ৮০.১ ওভারে ২৯২ (ম্যাথুস ৭৭, শ্রীবর্ধনে ৬২, চান্দিমাল ৪৭; সাউদি ৩/৬৩, বোল্ট ২/৫১, ব্রেসওয়েল ২/৮১) ও দ্বিতীয় ইনিংস: ৩৬.৩ ওভারে ১৩৩ (মেন্ডিস ৪৬, করুনারত্নে ২৭, শ্রীবর্ধনে ২৬; সাউদি ৪/২৬, ওয়াগনার ৩/৪০, ব্রেসওয়েল ২/৩১)

নিউজিল্যান্ড প্রথম ইনিংস: ৭৯.৪ ওভারে ২৩৭ (গাপটিল ৫০, স্যান্টনার ৩৮, ব্রেসওয়েল ৩৫*; চামিরা ৫/৪৭, প্রদীপ ২/৩৯, হেরাথ ২/৭৫) ও দ্বিতীয় ইনিংস: ৫৪.৩ ওভারে ১৮৯/৫ (উইলিয়ামসন ১০৮*, টেলর ৩৫, ম্যাককালাম ১৮, ওয়াটলিং ১৩*; চামিরা ৪/৬৮, লাকমাল ১/২০)

ফল: নিউজিল্যান্ড ৫ উইকেটে জয়ী

ম্যাচসেরা: কেন উইলিয়ামসন

Leave a Reply