ইসির সঙ্গে দুই দলের সংলাপ আজ

নিজস্ব প্রতিবেদক : টানা নয় দিনের বিরতির পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত পথনকশা অনুযায়ী সোমবার থেকে আবার ধারাবাহিক সংলাপ শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)। আজ দুটি রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করবে নির্বাচন কমিশন। সকালে বাংলাদেশ মুসলিম লীগ এবং বিকালে বাংলাদেশ খেলাফত আন্দোলনের সঙ্গে সংলাপে বসছে সংস্থাটি।

ইসির জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান জানান, সোমবার বেলা ১১টায় বাংলাদেশ মুসলিম লীগ এবং বিকাল তিনটায় বাংলাদেশ খেলাফত আন্দোলনের সঙ্গে মতবিনিময় করবে কমিশন। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে এ সংলাপ শুরু হবে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আইন সংস্কার, সীমানা পুনঃনির্ধারণসহ ঘোষিত পথনকশা অনুযায়ী সংলাপের আয়োজন করে ইসি। গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন। পরে ১৬ ও ১৭ আগস্ট অর্ধশত গণমাধ্যম কর্মীদের সঙ্গে সংলাপ করে তাদের কাছ থেকে বিভিন্ন পরামর্শ গ্রহণ করে ইসি।

ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে ২৪ আগস্ট থেকে নিবন্ধিত ৪০টি রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক শুরু করে ইসি। বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের সঙ্গে সংলাপের মধ্য দিয়ে রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ শুরু হয়। ২১ সেপ্টেম্বর পর্যন্ত ১৮টি নিবন্ধিত রজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেছে নির্বাচন কমিশন।

আরও যেসব দলের সঙ্গে সংলাপ করবে ইসি

৪ অক্টোবর সকালে বাংলাদেশ তরিকত ফেডারেশন ও বিকালে বাংলাদেশ জাতীয় পার্টি (বিজেপি), ৫ অক্টোবর সকালে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ), বিকালে জাকের পার্টি, ৮ অক্টোবর সকালে জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) ও বিকালে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ), ৯ অক্টোবর জাতীয় পার্টি, ১০ অক্টোবর সকালে বিকল্পধারা বাংলাদেশ; বিকালে ইসলামী ঐক্যজোট, ১১ অক্টোবর সকালে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, বিকালে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি, ১২ অক্টোবর সকালে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি ও বিকালে গণতন্ত্রী পার্টি, ১৫ অক্টোবর বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, ১৬ অক্টোবর সকালে কৃষক শ্রমিক জনতা লীগ ও বিকালে বাংলাদেশের সাম্যবাদী দল (এমএল), ১৮ অক্টোবর ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, ১৯ অক্টোবর সকালে জাতীয় পার্টি-জেপি; বিকালে লিবারেল ডেমোক্রেটিক পার্টি-এলডিপি।

এরপর ২২ অক্টোবর পর্যবেক্ষক, ২৩ অক্টোবর নারী নেত্রী এবং ২৪ অক্টোবর নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করবে ইসি। নির্বাচন কমিশন থেকে এসব তথ্য জানা গেছে।